মিঠুনের ব্যাটিংয়ের পর মুস্তাফিজের বোলিং ঝলক

সম্ভাবনা জাগিয়েও দ্বিশতক করতে পারেননি মোহাম্মদ মিঠুন। তবে খুলনাকে এনে দিয়েছেন বড় রান। পরে বল হাতে ঢাকা মেট্রোর টপ অর্ডার গুড়িয়ে দিয়েছেন মুস্তাফিজুর রহমান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 01:53 PM
Updated : 4 Oct 2015, 01:53 PM

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে জাতীয় লিগের প্রথম স্তরর ম্যাচে প্রথম ইনিংসে ৪৫৫ রান করেছে খুলনা। ঢাকা মেট্রোপলিস দিন শেষ করেছে ৪ উইকেটে ৭৮ রানে।

শতকের সম্ভাবনা নিয়ে দ্বিতীয় দিন শুরু করেছিলেন মিঠুন। সেই লক্ষ্য ছুঁয়ে এগিয়ে যাচ্ছিলেন তিনি দ্বিশতকের দিকে। কিন্তু পারলেন না খুব কাছে গিয়েও। মোহাম্সদ শহীদের অনেক বাইরের বল গ্লাইড করতে গিয়ে গালিতে ইলিয়াস সানিকে ক্যাচ দিয়ে আউট হয়েছেন ১৮৬ রানে।

দিনের শুরুতেই খুলনা হারায় নুরুল হাসানকে। তবে মিঠুন যোগ্য সঙ্গী পেয়ে যান মেহেদি হাসানকে। দুজনে রান করতে থাকেন বলের সঙ্গে পাল্লা দিয়ে।

৮৭ রানে দিন শুরু করা মিঠুন বাঁহাতি পেসার আবু হায়দারকে চার মেরে শতক ছুঁয়েছেন ১৪৭ বলে। প্রথম শেণির ক্রিকেটে এটি তার দশম শতক।

১৩১ রানে আসিফ আহমেদের বলে বেঁচে যান প্রথম স্লিপে ক্যাচ দিয়েও। পরে আসিফকে স্ট্রেট ড্রাইভে চার মেরে ছুঁয়েছেন দেড়শ'। দ্বিশতকটা একসময় মনে হচ্ছিল সময়ের ব্যাপার। কিন্তু ৪১৩ মিনিটের ইনিংস শেষ হলো ক্লান্ত এক শটে।

এটিই অবশ্য তার ক্যারিয়ার সেরা ইনিংস। এর আগে ৯টি শতক করলেও সর্বোচ্চ ছিল মাত্র ১২৬।

দারুণ খেলতে থাকা মেহেদিকেও থামিয়েছেন শহীদই। ১৩টি চারে ৬৭ রান করেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক।

পরে ৫ চার ও ৩ ছক্কায় অধিনায়ক আব্দুর রাজ্জাক করেছেন ৪৬। উইকেটকিপার জাবিদ আর শামসুর রহমান ছাড়া মেট্রোর হয়ে বোলিং করেছেন আর সবাই!

ব্যাটিংয়ে নেমে মুস্তাফিজের তোপে উড়ে যায় খুলনার টপ অর্ডার। ভেতরে ঢোকা বলে এলবিডব্লিউ হয়েছে ওপেনিংয়ে নামা ইলিয়াস সানি, শামসুর রহমান আউট হয়েছেন বেরিয়ে যাওয়া বলে ব্যাট ছুঁইয়ে। আর সৈকত আলিকে বিভ্রান্ত করেছেন তার ‘ট্রেডমার্ক’ অফ কাটারে।

খানিকপর মেট্রোর অধিনায়ক মাহমুদউল্লার স্টাম্প উড়িয়েছেন আল আমিন হোসেন। খুলনা তখন ৪ উইকেটে ৩১!

বাকি সময়টা আর উইকেট হারাতে দেননি মার্শাল আইয়ুব ও আসিফ আহমেদ।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ১১২.১ ওভারে ৪৫৫ (মিঠুন ১৮৬, নুরুল ২০, মেহেদি ৬৭, রাজ্জাক ৪৬, আল আমিন ৬*, মুস্তাফিজ ৫; শহীদ ২২-৩-৮৪-৪, আবু হায়দার ১৯.১-১-৭৬-২, সৈকত ৯-২-৩১-১, সানি ১৬-০-৮২-১, শরিফুল্লাহ ২১-৪-৭৫-২, মাহমুদউল্লাহ ১৭-১-৭০-০, মার্শাল ২-০-৮-০, মেহরাব ২-০-১০-০, আসিফ ৪-০-১৮-০)।

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ৩০.১ ওভারে ৭৮/৪ (সৈকত ১৮, সানি ২, শামসুর ০, মাহমুদউল্লাহ ৩, মার্শাল ২৭*, আসিফ ২৫*; মুস্তাফিজ ৭.১-১-১৯-৩, আল আমিন ৭-৩-১৪-১, রাজ্জাক ৮-২-৩২-০, জিয়াউর ৪-২-২-০, মেহেদি ৪-০-১০-০)।