জাতীয় লিগের উইকেট পর্যবেক্ষণে প্রধান নির্বাচক

প্রধান নির্বাচক ফারুক আহমেদকে উইকেট পর্যবেক্ষণের দায়িত্ব দিচ্ছে বিসিবি। তিনি ঢাকার বাইরে জাতীয় লিগের ভেন্যুগুলোর উইকেট স্পোর্টিং করার বিষয়টি তদারকি করবেন বলে জানিয়েছেন বিসিবির টুর্নামেন্ট কমিটির প্রধান আকরাম খান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 01:44 PM
Updated : 3 Oct 2015, 02:27 PM

স্পোর্টিং উইকেট তৈরিতে বিসিবির আন্তরিকতা ও পর্যবেক্ষণের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ফারুকও।

ঘরোয়া ক্রিকেটে স্পোর্টিং উইকেট বানানোর প্রতিশ্রুতি বছরের পর বছর ধরেই দিয়ে আসছে বিসিবি। তবে সেটার প্রতিফলন বাস্তবে পড়েছে খুব সামান্যই।

এবার জাতীয় লিগ শুরুর আগে বিসিবির গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান আবার জোর কণ্ঠে জানান, স্পোর্টিং উইকেট এবার হবেই। সংশ্লিষ্ট কমিটি ও দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের কয়েক দফায় বৈঠকও হয়েছে এটা নিয়ে। ঢাকার বাইরের কিউরেটরদের নির্দেশ দেওয়া হয়েছে স্পোর্টিং উইকেট বানাতে।

তারপরও জাতীয় লিগের প্রথম রাউন্ডে আগের মতোই মন্থর ও প্রাণহীন উইকেট দেখা গেছে বলে অভিযোগ উঠেছে। টুর্নামেন্ট কমিটি তাই সিদ্ধান্ত নিয়েছে ঢাকার বাইরের উইকেটের অবস্থা সরেজমিনে পর্যবেক্ষণের।

শনিবার বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানালেন টুর্নামেন্ট কমিটির প্রধান আকরাম খান।

“টুর্নামেন্ট কমিটি থেকে আমরা নির্বাচকদের বিভিন্ন ভেন্যুতে পাঠাচ্ছি। পরবর্তী রাউন্ডের আগে প্রধান নির্বাচক মাঠে গিয়ে উইকেট দেখে আসবেন। রাজশাহী, চট্টগ্রাম ও বগুড়ায় একদিন করে থাকবেন। উইকেটে দেখে এসে রিপোর্ট করবেন আমাদের কাছে। সেই রিপোর্টের ওপর নির্ভর করবে অনেক কিছু।”

দায়িত্বটা সানন্দে পালন করতে প্রস্তুত প্রধান নির্বাচক ফারুক আহমেদও।

“গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান এবার খুবই আন্তরিক ভালো উইকেটের ব্যাপারে। সেটিরই একটি অংশ এই পদেক্ষেপ। ঢাকার বাইরে গিয়ে আমি উইকেট মনিটর করব। দেখে এসে রিপোর্ট জমা দেব, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। আমি মনে করি, টুর্নামেন্ট কমিটির খুব ভালো একটি উদ্যোগ এটি।”

স্পোর্টিং উইকেটের ব্যাপারে নিজেদের আন্তরিক প্রচেষ্টার কথা আবারও জানালেন আকরাম খান।

“এবার মৌসুম শুরুর আগে গ্রাউন্ডস কমিটি, নিবাচক সবাইকে নিয়ে মিটিং করেছি। কিউরেটরদের সবাইকে আলাদাভাবে ফোন করে বলে দিয়েছি যেন স্পোর্টিং উইকেট বানানো হয়। প্রতিটি ম্যাচের আগে নির্বাচকদের বলছি যে আপনার গিয়ে দেখেন উইকেট কেমন। আমরা অনেক চেষ্টা করছি।”

আকরামের দাবি, এবার জাতীয় লিগের প্রথম রাউন্ডে উইকেট পুরোপুরি আশানুরূপ না হলেও আগের চেয়ে ভালো ছিল।

“ম্যাচ শুরু হওয়ার আগে আমরা মেইল করে সবাইকে নির্দেশনা দিয়েছি। একটু আগেও গ্রাউন্ডসের লোকদের ডেকে নিয়ে কথা বলেছি। আমার মনে হয়, গতবারের চেয়ে অন্তত এবার উইকেট ভালো হচ্ছে। আরও ভালো করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। এটা পুরোপুরি নির্ভর করে কিউরেটরদের ওরপর। ওদের সেভাবেই নির্দেশনা দিচ্ছি।”