শোয়েব বীরত্বের পরও পাকিস্তানের হার

আন্তর্জাতিক ক্রিকেটে শোয়েব মালিকের অন্যতম সেরা ইনিংসের পরও হার এড়াতে পারেনি পাকিস্তান। দ্বিতীয় ওয়ানডেতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জিম্বাবুয়ে কাছে ৫ রানে হেরেছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2015, 11:35 AM
Updated : 3 Oct 2015, 05:13 PM

তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনা জয়ে দারুণ অবদান রয়েছে জিম্বাবুয়ের উদ্বোধনী ব্যাটসম্যান চামু চিবাবা ও অধিনায়ক এল্টন চিগুম্বুরার।

শনিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৭৬ রান করে জিম্বাবুয়ে। জবাবে ৪৮ ওভারে ৮ উইকেটে ২৫৬ রান করে পাকিস্তান। আলোকস্বল্পতার কারণে এরপর আর খেলা হয়নি। তাই ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৫ রানের নাটকীয় জয় পায় স্বাগতিকরা।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়ে পাকিস্তান। মাত্র ১৭ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে ফেলে অতিথিরা। এক প্রান্তে শোয়েব অবিচল থাকলেও অন্য প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় বিপদ আরও বাড়ে পাকিস্তানের।

২১.২ ওভারে ৭৬ রানে ৬ উইকেট হারানো পাকিস্তানকে খাদের কিনারা থেকে টেনে তোলেন শোয়েব ও তরুণ আমির ইয়ামিন। উইকেট ধরে রাখার সঙ্গে রানের গতিও বাড়াতে হয় এই দুই জনকে।

চিগুম্বুরার বলে আমির (৬২) উইকেটরক্ষক রিচমন্ড মুতুমবামির হাতে ধরা পড়লে ভাঙে ১৮.৩ ওভার স্থায়ী ১১১ রানের জুটি। আমিনের ৬৮ বলের ইনিংসটি ৫টি চার ও ৪টি ছক্কা সমৃদ্ধ।

এরপর ওয়াহাব রিয়াজ দ্রুত ফিরে গেলেও হাল ছাড়েননি শোয়েব। দশম ব্যাটসম্যান ইয়াসির শাহর (অপরাজিত ৩২) সঙ্গে ৬.১ ওভারে গড়েন অবিচ্ছিন্ন ৬৩ রানের দারুণ এক ইনিংস। আলোর স্বল্পতার কারণে দুই ওভার আগেই খেলা শেষ হওয়ায় শেষ চেষ্টা করতে পারেননি শোয়েব-ইয়াসির।

শেষ পর্যন্ত ৯৬ রানে অপরাজিত থাকেন শোয়েব। তার অসাধারণ ইনিংসটি ৮টি চার ও একটি ছক্কায় সাজানো।

জিম্বাবুয়ের টিনাশে পানিয়াঙ্গারা ৪৪ রানে নেন দুই উইকেট।

এর আগে অষ্টম ওভারে হ্যামিল্টন মাসাকাদজার বিদায়ে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। তবে দ্বিতীয় উইকেটে ব্রায়ান চারির সঙ্গে ৯১ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা সামাল দেন চিবাবা। মাসাকাদজাকে ফেরানো ওয়াহাব রিয়াজ চারিকে (৩৯) বিদায় করে ভাঙেন ২১.১ ওভার স্থায়ী জুটি।

এরপর শন উইলিয়ামস দ্রুত ফিরে গেলেও চিবাবা-চিগুম্বুরার ৫৯ রানের জুটিতে বড় সংগ্রহের পথে এগিয়ে যায় স্বাগতিকরা। দলকে ভালো ভিত গড়ে দেওয়া চিবাবাকে ফিরতে হয় ১০ রানের জন্য শতক না পাওয়ার হতাশা নিয়ে। ১২৫ বলে খেলা চিবাবার ৯০ রানের ইনিংসটি গড়া ৮টি চারে।

চিবাবার বিদায়ের পর রানের গতি বাড়ানোর দিকে মনোযোগ দেন চিগুম্বুরা। সিকান্দার রাজার সঙ্গে ৬ ওভারে ৬২ রানের চমৎকার এক জুটি গড়েন জিম্বাবুয়ের অধিনায়ক। ওয়াহাবের বলে হিট উইকেট হওয়ার আগে ৬৭ রানের দারুণ এক ইনিংস খেলেন চিগুম্বুরা। তার ৫৫ বলের আক্রমণাত্মক ইনিংসটি সাজানো ৪টি চার ও দুটি ছক্কায়।

শেষ দিকে ঝড়ো ব্যাটিং করে রাজা (৩২) ও রিচমন্ড মুতুমবামি (৪ বলে অপরাজিত ১৪) দলকে পৌনে তিনশ’ রানের সংগ্রহ এনে দেন।

৬৩ রানে ৪ উইকেট নিয়ে ওয়াহাব পাকিস্তানের সেরা বোলার।