ডি ভিলিয়ার্স, দুমিনি ঝড়ে দক্ষিণ আফ্রিকার জয়

রোহিত শর্মার শতকে প্রথম টি-টোয়েন্টিতে বড় সংগ্রহ গড়েও জিততে পারেনি ভারত। এবি ডি ভিলিয়ার্স, জেপি দুমিনিদের ঝড়ো ব্যাটিংয়ে বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2015, 03:29 PM
Updated : 2 Oct 2015, 05:33 PM

৭ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ফাফ দু প্লেসির দল।

শুক্রবার ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৯৯ রান করে ভারত। জবাবে ২ বল বাকি থাকতে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে দলকে ভালো সূচনা এনে দেন হাশিম আমলা ও ডি ভিলিয়ার্স। তাদের আক্রমণাত্মক ব্যাটিংয়ে মাত্র ২৬ বলে পঞ্চাশ রানে পৌঁছে অতিথিদের সংগ্রহ। ৭.৪ ওভার স্থায়ী ৭৭ রানের চমৎকার উদ্বোধনী জুটি ভাঙে আমলার (২৪ বলে ৩৬) রান আউটে।

অর্ধশতকে পৌঁছেই ফিরে যান ডি ভিলিয়ার্স (৫১)। তার ৩২ বলের ইনিংসটি সাজানো ৭টি চার ও একটি ছক্কায়। এরপর অধিনায়ক দু প্লেসি (৪) দ্রুত ফিরে গেলে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা।

ডি ভিলিয়ার্স, দু প্লেসির দ্রুত বিদায়ের পর শুরুতে সতর্ক ব্যাটিং করেন দুমিনি ও ফারহান বেহারদিন। প্রথম ১৪ বলে ১৫ রান আসে দুমিনির ব্যাট থেকে। অক্ষর প্যাটেলের এক ওভারে পরপর তিনটি ছক্কা হাঁকিয়ে পাল্টা আক্রমণে যান এই বাঁহাতি ব্যাটসম্যান।

অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে বেহারদিনের সঙ্গে ৯.১ ওভারে ১০৫ রানের জুটি গড়ে দলকে দারুণ এক জয় এনে দেন দুমিনি। শেষ পর্যন্ত ৩৪ বলে ৬৮ রানে অপরাজিত থাকেন তিনি, তার এই ইনিংসটি ৭টি ছক্কা ও একটি চার সমৃদ্ধ। দুমিনি শেষ ২০ বলে করেন ৫৩ রান।

বেহারদিন ২৩ বলে খেলেন ৩২ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস।

এর আগে চতুর্থ ওভারে শিখর ধাওয়ান রান আউট হয়ে ফিরে গেলে শুরুটা ভালো হয়নি ভারতের। কিন্তু রোহিত ও বিরাট কোহলির দারুণ ব্যাটিংয়ে শুরুর ধাক্কা সামলে বিশাল সংগ্রহের দিকে এগিয়ে যায় স্বাগতিকরা।

দ্বিতীয় উইকেটে ১২.৩ ওভারে ১৩৮ রানের দারুণ এক জুটি উপহার দেন রোহিত-কোহলি। জোড়া আঘাতে এই দুই ব্যাটসম্যানকে ফেরানোর কৃতিত্ব কাইল অ্যাবটের। কোহলি খেলেন ২৭ বলে ৪৩ রানের আক্রমণাত্মক এক ইনিংস।

এই ইনিংস খেলার পথে ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে এক হাজার রানের মাইলফলক অতিক্রম করেন কোহলি। হাজার রানে পৌঁছাতে ২৭ ইনিংস খেলেন তিনি। টি-টোয়েন্টিতে সবচেয়ে কম ইনিংসে এক হাজার রান করার রেকর্ড এখন তারই।

রোহিতের ব্যাট থেকে আসে ১০৬ রানের চমৎকার এক ইনিংস। তার ৬৬ বলের ইনিংসটি ১২টি চার ও ৫টি ছক্কা সমৃদ্ধ। টি-টোয়েন্টিতে এটাই রোহিতের সর্বোচ্চ রান, তার আগের সেরা ছিল অপরাজিত ৭৯।

টি-টোয়েন্টিতে এটা ভারতের দ্বিতীয় শতক। তাদের প্রথম শতকটি করেন সুরেশ রায়না, সেটাও এসেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।  

রোহিত-কোহলির বিদায়ের পর ভারতের সংগ্রহ দুইশ’ রানের কাছাকাছি নিয়ে যান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (অপরাজিত ২০)।

২৯ রানে ২ উইকেট নিয়ে অ্যাবট দক্ষিণ আফ্রিকার সেরা বোলার।    

আগামী সোমবার কটকে হবে দ্বিতীয় টি-টোয়েন্টি।