ইয়াসিরের ঘূর্ণিতে বিধ্বস্ত জিম্বাবুয়ে

লেগ স্পিনার ইয়াসির শাহর ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেনি জিম্বাবুয়ে। প্রথম ওয়ানডেতে ২৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৩১ রানের বড় ব্যবধানে হেরেছে এল্টন চিগুম্বুরার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 11:45 AM
Updated : 1 Oct 2015, 02:49 PM

প্রথম ওয়ানডেতে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে পাকিস্তান। এই জয়ে বড় অবদান রয়েছে ক্যারিয়ার সেরা ব্যাটিং করা মোহাম্মদ রিজওয়ান ও ইমাদ ওয়াসিমের।

বৃহস্পতিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৫৯ রান করে পাকিস্তান। জবাবে ৩৭ ওভারে ১২৮ অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে। প্রথম ছয় ব্যাটসম্যানের সবাই দুই অঙ্কে গেলেও ইনিংস বড় করতে পারেননি কেউই।

সর্বোচ্চ ২৬ রান করেন শন উইলিয়ামস। দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান আসে চিগুম্বুরার ব্যাট থেকে। এছাড়া সিকান্দার রাজা ১৯ রান করেন।

এক সময়ে ৪ উইকেটে ১০১ রানে পৌঁছে যাওয়া জিম্বাবুয়ে ইয়াসিরের লেগ স্পিনে বিভ্রান্ত হয়ে ১৩ ওভার আগেই অলআউট হয়ে যায়। স্বাগতিকরা শেষ ৬ উইকেট হারায় ২৭ রানে।

ক্যারিয়ারে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেন ইয়াসির। ২৬ রানে ৬ উইকেট নিয়ে এই লেগ স্পিনারই দলের সেরা বোলার। এছাড়া শোয়েব মালিক ৩ উইকেট নেন ৩০ রানে।

এর আগে ষষ্ঠ ওভারেই রান আউট হয়ে অধিনায়ক আজহার আলির (১১) বিদায়ে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। দুই অঙ্কে গিয়েই অন্য উদ্বোধনী ব্যাটসম্যান আহমেদ শেহজাদ (১২) ও তিন নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজের (১০) বিদায়ে শুরুতেই চাপে পড়ে অতিথিরা।

৩৫ রানে প্রথম তিন ব্যাটসম্যানকে হারানো পাকিস্তান প্রতিরোধ গড়ে শোয়েব ও সরফরাজ আহমেদের ব্যাটে। অফ স্পিনার জন নিউম্বুর বলে এগিয়ে এসে খেলতে গিয়ে শোয়েব (৩১) বোল্ড হলে ভাঙে ৬৫ রানের জুটি।

রানের গতি বাড়াতে গিয়ে ফিরে যান সরফরাজও (৪৪)। বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে খেলা এই উইকেটরক্ষক লেগ স্পিনার গ্রেম ক্রেমারের বল তুলে মারতে গিয়ে উইলিয়ামসের ক্যাচে পরিণত হন।

উইকেট ধরে  রাখার সঙ্গে রানের গতি বাড়ানোর দিকে মনোযোগ দিতে হয় রিজওয়ান ও ওয়াসিমকে। শুরুতে দেখে শুনেই খেলেন এই দুই ব্যাটসম্যান। তবে ৪৫তম ওভারে দলের সংগ্রহ দুইশ রানে পৌঁছে দেওয়ার পর পাল্টা আক্রমণে যান তারা।

শেষ ওভার ওয়াসিম রান আউট হলে ভাঙে ১৮.৩ ওভার স্থায়ী ১২৪ রানের চমৎকার জুটি।

চার ম্যাচের ছোট্ট ক্যারিয়ারে প্রথম অর্ধশতক পাওয়া ওয়াসিম করেন ৬১ রান। এই বাঁহাতি ব্যাটসম্যানের ক্যারিয়ার সেরা ৬১ বলের ইনিংসটি গড়া ৫টি চারে।

উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিজওয়ান অপরাজিত থাকেন ক্যারিয়ার সেরা ৭৫ রানে। তার ৭৪ বলের ইনিংসটি চারটি চার ও দুটি ছক্কা সমৃদ্ধ।

জিম্বাবুয়ের নিউম্বু, ক্রেমার, লুক জংওয়ে ও টিনাশে পানিয়াঙ্গারা একটি করে উইকেট নেন।

আগামী শনিবার একই ভেন্যুতে হবে দ্বিতীয় ওয়ানডে।