আসছে না অস্ট্রেলিয়া দল

প্রতীক্ষিত টেস্ট সিরিজের ভাগ্য নিয়ে শঙ্কাটাই শেষ পর্যন্ত সত্যি হলো। বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া দল। খেলোয়াড়দের নিরাপত্তা নিয়ে শঙ্কা থাকায় সফর স্থগিত করার কথা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) জানিয়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2015, 11:38 AM
Updated : 1 Oct 2015, 03:48 PM

বৃহস্পতিবার বিকেলে বিসিবিকে ক্রিকেট অস্ট্রেলিয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ স্থগিত করার কথা জানায়।
 
ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েসবাইটে সফর স্থগিত করার কথা নিশ্চিত করে প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেন, “ছয় দিনের বিস্তৃত আলোচনা ও গবেষণার পর আমরা উপসংহারে পৌঁছেছি, আমাদের বাংলাদেশ সফর বাতিল করা ছাড়া আর কোনো পথ নেই।”

দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের গত সোমবার বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল। কিন্তু ‘সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির তথ্য পাওয়ার’ কথা জানিয়ে শনিবার হঠাৎ করেই সফর পিছিয়ে দেওয়ার ঘোষণা দেয় দেশটির ক্রিকেট বোর্ড। তাদের নিরাপত্তা প্রতিনিধি দল বাংলাদেশে এসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করে।
 
আলোচনা চললেও যত সময় গড়াচ্ছিল, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের সম্ভাবনা ততই কমছিল। এর মধ্যে ঢাকায় ইতালীয় এক নাগরিকের হত্যাকাণ্ডে সফর নিয়ে শঙ্কা আরও বাড়ে। আর অস্ট্রেলিয়া তাদের টেস্ট ক্রিকেটারদের রাজ্য দলে ফেরত পাঠায়।
 
অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রতিনিধি দল মঙ্গলবার দেশে ফিরে বাংলাদেশ সফরের পর্যবেক্ষণ নিয়ে ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড (ডিএফএটি), ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে। শেষ পর্যন্ত বাংলাদেশে না আসার চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।
 
এই সময়ে নিজেদের অবস্থান আরও একবার ব্যাখ্যা করেন সাদারল্যান্ড।
 
“সব দিক বিবেচনায়, আমাদের সফর বাতিলের সিদ্ধান্ত নিতে হয়েছে। এই ক্রিকেট সিরিজ পরে কখন খেলতে পারি তা নিয়ে আমরা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা করব।”