বাংলাদেশ সফরের সম্ভাবনা কম দেখছেন লেম্যানও

অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেম্যান বলেছেন, যত সময় গড়াচ্ছে, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের সম্ভাবনা ততই কমছে। সফর না হলে তিনিও হতাশ হবেন, তবে তার কাছেও ক্রিকেটারদের নিরাপত্তা সবকিছুর আগে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2015, 11:33 AM
Updated : 30 Sept 2015, 11:33 AM

বাংলাদেশ সফরের টেস্ট স্কোয়াডে থাকা ক্রিকেটারদের বুধবার নিজ নিজ রাজ্য দলের অনুশীলনে ফিরতে বলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। স্মিথ-স্টার্কদের বাংলাদেশ সফর বাতিলের শঙ্কা তাতে আরও বেড়েছে।

ফাইভএএ রেডিওর সঙ্গে সাক্ষাতকারে অষ্ট্রেলিয়ান কোচ ড্যারেন লেম্যানের কণ্ঠেও উঠে এসেছে সময়ের বাস্তবতা।

“সত্যি বলতে ব্যাপারটি এখন খুব আঁটসাঁট হয়ে যাচ্ছে। দিনশেষে আমাদের অপেক্ষা করতে হবে যে বোর্ড ও নিরাপত্তা কর্মকর্তারা কী বলছেন। তবে ক্রিকেটার ও স্টাফদের নিরাপত্তায় সঠিক সিদ্ধান্তটিই আমাদের নিতে হবে।”

অস্ট্রেলিয়ান কোচের ধারণা, পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে সবকিছু স্পষ্ট হবে।

“আমরা এখনও অপেক্ষা করছি। নিরাপত্তা কর্মকর্তারা বাংলাদেশ থেকে ফিরেছে। আমরা যখন কথা বলছি, তারাও বোর্ডের সঙ্গে কথা বলছে। আশা করি, পরবর্তী ২৪ ঘণ্টা বা কাছাকাছি সময়ে কোনো একটা উত্তর আমরা পেয়ে যাব।”

দুটি টেস্ট খেলতে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের গত সোমবার বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল। কিন্তু ‘সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির তথ্য পাওয়ার’ কথা জানিয়ে শনিবার হঠাৎ করেই সফর পিছিয়ে দেওয়ার ঘোষণা দেয় দেশটির ক্রিকেট বোর্ড। তাদের নিরাপত্তা প্রতিনিধি দল বাংলাদেশে এসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করে।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা পরিদর্শক দল বাংলাদেশ থেকে মেলবোর্ন ফিরেছে মঙ্গলবার রাতে। বুধবার দিনজুড়ে তারা কথা বলেছে ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড, ক্রিকেট অস্ট্রেলিয়া, ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন ও নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে।

বাংলাদেশ সফর শেষ পর্যন্ত বাতিল হলে হতাশ হবেন লেম্যানও। তবে ক্রিকেটারদের নিরাপত্তাই তার কাছে সবকিছুর আগে।

“এই তরুণ দলটি খুবই রোমাঞ্চকর। আমরা যদি সেখানে যাই এবং খেলি, তাহলে সেটি হবে দারুণ রোমাঞ্চকর। আর ওখানে না গেলে আমরা ‘প্ল্যান বি’ তে চলে যাব।”

সেই ‘প্ল্যান বি’ কি হতে পারে, সেটা খোলাসা করেননি কোচ।

“আমি বলতে পারছি না ‘প্ল্যান বি’ টা কি। তবে এই মুহূর্তে ছেলেরা রাজ্য দলে ফিরেছে। আমরা ওদের রাজ্য দলের অনুশীলনে ফিরিয়েছি, ওখান থেকেই আমরা সিদ্ধান্ত নেব।”

ক্রিকেট অস্ট্রেলিয়া ওয়েবসাইটের যা ইঙ্গিত, তাতে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের ভাগ্য চূড়ান্ত হতে পারে বৃহস্পতিবারই।

মঙ্গলবার সন্ধ্যায় সংবাদমাধ্যমের মুখোমখি হয়ে বিসিবি প্রধান নাজমুল হাসান বলেছেন, অস্ট্রেলিয়াকে যে ধরনের নিরাপত্তার প্রস্তাব দেওয়া হয়েছে, তেমন কিছু আর কোনো দেশে কোনো দলকে প্রস্তাব করা হয়নি। তার মতে, অস্ট্রেলিয়া সফরে না এলে সেটি হবে দু:খজনক।