ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরলেন নারাইন

শ্রীলঙ্কা সফরের ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন স্পিনার সুনিল নারাইন। তবে উপেক্ষিতই থেকে গেছেন ড্যারেন ব্রাভো ও কাইরন পোলার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2015, 05:05 PM
Updated : 29 Sept 2015, 05:05 PM

নতুন মৌসুমের সূচনায় ক্যারিবিয়ান ক্রিকেটে বদলে গেছে অনেক কিছুই। বদল এসেছে টেস্ট দলের নেতৃত্বে, চাকরি হারিয়েছেন কোচ। এবার পাল্টে গেল ওয়ানডে দলের চেহারাও। সবশেষ বিশ্বকাপ খেলা দলটি থেকে আটটি পরিবর্তন নিয়ে শ্রীলঙ্কায় যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ দল!

শ্রীলঙ্কা সফরের জন্য ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করা হয়েছে মঙ্গলবার। দুটি দলেই সবচেয়ে উল্লেখযোগ্য নাম সুনিল নারাইন। বোলিং অ্যাকশন নিয়ে অস্বস্তিতে গত বিশ্বকাপ থেকে নিজেই নাম প্রত্যাহার করে নিয়েছিলেন এই স্পিনার।

অস্ত্রোপচারের পর পুনর্বাসন প্রক্রিয়ায় থাকায় দলে নেই বিস্ফোরক ওপেনার ক্রিস গেইল। দীর্ঘদিনের পিঠের সমস্যা কাটাতে গত জুলাইয়ে অস্ত্রোপচার করিয়েছেন গেইল, মাঠের বাইরে থাকবেন ডিসেম্বর পর্যন্ত।

সাবেক অধিনায়ক ড্যারেন ব্রাভো ও আক্রমণাত্মক ব্যাটসম্যান কাইরন পোলার্ড উপেক্ষিত থেকে গেছেন আবারও।

এই দল নির্বাচনের প্রক্রিয়া নিয়ে প্রকাশ্যে প্রশ্ন তোলায় বরখাস্ত করা হয় কোচ ফিল সিমন্সকে। মূলত ব্রাভো ও পোলার্ডকে দলে ফেরানোর দাবি তোলাতেই বোর্ডের রোষানলে পড়েন তিনি।

নারাইন ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবশেষ খেলেছিলেন গত বছরের অগাস্টে। পরে সেপ্টেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি খেলতে গিয়ে প্রশ্নবিদ্ধ হয় তার বোলিং অ্যাকশন। পরের মাসে ওয়েস্ট ইন্ডিজের ভারত সফর থেকে সরিয়ে নেওয়া হয়েছিল তাকে।

গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের চূড়ান্ত দলে রাখা হয়েছিল নারাইনকে। কিন্তু অ্যাকশন নিয়ে অস্বস্তির কারণে নিজেই বিশ্বকাপ দল থেকে প্রত্যাহার করে নেন নাম। পরে আইপিএলে আবার দু দফায় প্রশ্নবিদ্ধ হয় তার অ্যাকশন। আরও নিবিড় ভাবে অ্যাকশন নিয়ে কাজ করে রহস্য স্পিনার অবশেষে ফিরলেন দলে।

ওয়ানডে দলে আটটি পরিবর্তন এলেও নতুন মুখ কেবল একজনই, জার্মেইন ব্ল্যাকউড। রঙিন পোশাকে না খেললেও তরুণ জ্যামাইকান ব্যাটসম্যান এর মধ্যেই খেলে ফেলেছেন ১০টি টেস্ট।

২০১১ সালের বাংলাদেশ সফরে সবশেষ ওয়ানডে খেলা লেগ স্পিনার দেবেন্দ্র বিশু ফিরছেন দলে। ফিরেছেন ওই বছরই ডিসেম্বরে একটি ওয়ানডে খেলা অফ স্পিনার জেসন মোহাম্মদ। প্রায় সাড়ে ৫ বছর আগে সবশেষ ওয়ানডে খেলা ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচারও ফিরেছেন দলে।

ফেরার তালিকায় আরও আছেন ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো, অলরাউন্ডার কার্লোস ব্রাফেট ও পেসার রবি রামপল।

বাদ পড়েছেন ড্যারেন স্যামি, কেমার রোচ, লেন্ডল সিমন্স, সুলিমান বেন, ডোয়াবনি স্মিথ, শেলডন কটরেল ও নিকিতা মিলার।

টি-টোয়েন্টিতে অবশ্য যথারীতি নেতৃত্বে আছেন স্যামি।

১৪ অক্টোবর গল টেস্ট দিয়ে শুরু ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ২ টি-টোয়েন্টির সিরিজ। নতুন অধিনায়ক জেসন হোল্ডারের নেতৃত্বে টেস্ট দল ঘোষণা করা হয়েছে আগেই।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে দল: জেসন হোল্ডার (অধিনায়ক), দেবেন্দ্র বিশু, জার্মেইন ব্ল্যাকউড, কার্লোস ব্রাফেট, ড্যারেন ব্রাভো, জোনাথন কার্টার, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, জেসন মোহাম্মদ, সুনিল নারাইন, দিনেশ রামদিন, রবি রামপল, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, জেরোম টেলর।

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দল: ড্যারেন স্যামি (অধিনায়ক), স্যামুয়েল বদ্রি, ড্যারেন ব্রাভো, ডোয়াইন ব্রাভো, জোনাথন কার্টার, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, জেসন হোল্ডার, সুনিল নারাইন, কাইরন পোলার্ড, দিনেশ রামদিন, রবি রামপল, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, জেরোম টেলর।