‘প্রতিবন্ধী ক্রিকেট যেন অব্যাহত থাকে’

শারীরিক প্রতিবন্ধীদের আইসিআরসি আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে শিষ্যদের পারফরম্যান্সে খুশি বাংলাদেশের কোচ মাসুদ হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2015, 09:34 AM
Updated : 10 Sept 2015, 09:34 AM

বিকেএসপির তিন নম্বর মাঠে বৃহস্পতিবার টুর্নামেন্টের ফাইনাল খেলা দেখার সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে মাসুদ হাসান জানান, শিষ্যদের প্রচেষ্টায় তিনি খুশি।

ইংল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ শেষ করে ভারতকে হারিয়ে। মাঝের দুই ম্যাচে পাকিস্তান ও আফগানিস্তানের কাছে হারায় ফাইনালে পৌঁছাতে পারেনি স্বাগতিকরা।

আফগানিস্তানের কাছে হারটা পোড়াচ্ছে বাংলাদেশের কোচকে, “টুর্নামেন্টের ফাইনালিস্ট ইংল্যান্ডকে হারানো কিন্তু সহজ কথা নয়। এটা বিরাট সাফল্য। অনেক দিন ধরে খেলে যাওয়া ভারতকেও আমরা হারিয়েছি। শুরুর বাজে ব্যাটিংয়ের জন্য আফগানিস্তানের সঙ্গে আমরা পারিনি।”

“আমি চাই, এটা অব্যাহত থাকুক। এটার ধারাবাহিকতা না থাকলে মুশকিলে পড়তে হবে। আবার যখন হবে তখন নতুন করে শুরু করতে হবে। এটা কিভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়েই ভাবা দরকার।”

আগামী বছর বাংলাদেশেই হবে আইসিআরসি আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্টের দ্বিতীয় আসর। ২০১৯ সালে ইংল্যান্ডে হতে পারে শারীরিক প্রতিবন্ধীদের বিশ্বকাপ, “এটা যদি হয় আর ওরা যদি খেলতে পারে, তাহলে দেশের মান আরও বৃদ্ধি পাবে।”

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) প্রধান ক্রিকেট কোচ মাসুদ হাসান জানান, প্রতিবন্ধী ক্রিকেটারদের কোচিং করানো একটা বড় চ্যালেঞ্জ। তবে এই চ্যালেঞ্জ উপভোগ করেছেন তিনি।

“ওদের কোচিং করানো নিয়ে আমাকে অনেক ভাবতে হয়েছে। বায়ো মেকানিক্সের ব্যাপারগুলো আমাকে খুব ভালোভাবে প্রয়োগ করতে হয়েছে। ওদের কোচিং করানোটা খুব সহজ ছিল না।

কিন্তু ওদের শেখার আগ্রহ আমাকে মুগ্ধ করেছে। এটা আমার জন্য ছিল নতুন অভিজ্ঞতা।”

শারীরিক প্রতিবন্ধীদের মধ্যে যারা ক্রিকেট খেলতে পারে তাদের ধরে রাখতে না পারাটা একটা বড় ব্যর্থতা হবে বলে মনে করেন মাসুদ হাসান। এর পাশাপাশি ট্যালেন্ট হান্ট করে নতুন খেলোয়াড় তুলে আনার দিকে গুরুত্ব দেন তিনি।

“কোচদের কিন্তু ছাত্রদের সব সময়ই তাড়া দিতে হয়, এটা করো, ওটা করো বলতে হয়। কিন্তু এই ক্ষেত্রে কিন্তু আমাকে এমন কিছু করতে হয়নি। ভালো লাগার ব্যাপার হয়, উল্টো ওরা এটা কি, ওটা কি; এটা কিভাবে হয় বা আমি এটা কিভাবে করবো-এসব জানতে চেয়েছে।”      

এবারের টুর্নামেন্টটি আয়োজনে আন্তর্জাতিক রেডক্রসের সঙ্গে সার্বিক সহযোগিতায় ছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও বিসিবি।

দেশের প্রথম অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই টুর্নামেন্টের মিডিয়া পার্টনার।