ব্যাটে-বলে দুর্দান্ত অস্ট্রেলিয়ার আরেকটি জয়

দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডকে ৬৪ রানে হারিয়ে সিরিজে ২-০তে এগিয়ে গেল অস্ট্রেলিয়া। প্রথম ওয়ানডেতে জিতেছিল তারা ৫৯ রানে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 02:24 PM
Updated : 6 Sept 2015, 12:17 PM

প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও অস্ট্রেলিয়ার জয়ের ভিত গড়ে দেয় ব্যাটসম্যানরা। টানা দুই ম্যাচে তিনশ ছাড়ায় অস্ট্রেলিয়ার স্কোর। বাকি কাজটুকু সারেন বোলাররা।

৩১০ রান তাড়ায় বড় কোনো জুটিই গড়তে পারেনি ইংল্যান্ড। টপ ও মিডল অর্ডারে অর্ধশত রানের জুটিই হয়েছে মাত্র একটি! ৩১ রানের মধ্যে দুই ওপেনারকে হারানোর পর তৃতীয় উইকেটে জেমস টেইলরের সঙ্গে ৫১ রানের জুটি গড়েন ওয়েন মর্গ্যান।

৪৩ রানে টেইলর আউট হওয়ার পর মিডল অর্ডারে মর্গ্যান ছাড়া দাঁড়াতে পারেননি আর কেউ। মাঝে বিতর্কের রেশ ছড়িয়েছে বেন স্টোকসের আউট। ১০ রানে 'অবস্ট্রাকটিং দ্য ফিল্ড' হয়েছেন এই অলরাউন্ডার। ওয়ানডেতে এভাবে আউট হওয়া ষষ্ঠ ব্যাটসম্যান তিনি, ইংল্যান্ডের প্রথম।

ইংল্যান্ডের হয়ে যা একটু জবাব দিয়েছেন মর্গ্যানই। চারটি করে চার ও ছক্কায় ৮৭ বলে ৮৩ রান করেছেন ইংলিশ অধিনায়ক।

শেষ দিকে লিয়াম প্লাঙ্কেটের (২৪) সঙ্গে নবম উইকেটে মর্গ্যানের ৫৫ রানের জুটিতে পরাজয়ের ব্যবধানটাকে মোটামুটি ভদ্রস্থ করতে পেরেছে ইংল্যান্ড। ৩৯ বল বাকি থাকতেই অল আউট হয় তারা ২৪৫ রানে।

ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার ৪ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স (৪/৫৬)। দুটি উইকেট নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল, একটি করে মিচেল স্টার্ক, মিচেল মার্শ ও নাথান কোল্টার-নাইল।

লর্ডসে বৃষ্টির কারণে দেরিতে শুরু হওয়া ম্যাচ নেমে আসে ৪৯ ওভারে। টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠায় ইংল্যান্ড। ব্যাটসম্যানদের আরেকটি সম্মিলিত দুর্দান্ত পারফরম্যান্সে অস্ট্রেলিয়া তোলে ৭ উইকেটে ৩০৯ রান।

ওয়ানডেতে এই নিয়ে ৮৬বার তিনশ ছুঁলো অস্ট্রেলিয়া। স্পর্শ করল সবচেয়ে বেশিবার তিনশ করার ভারতের রেকর্ড।

অস্ট্রেলিয়ার ইনিংসে শতক ছিল না একটিও। তবে অর্ধশতক ছিল তিনটি। পাশাপাশি বলের সঙ্গে পাল্লা দেওয়া আরও দুটি কার্যকরী ইনিংস।

ম্যাচের দ্বিতীয় বলেই অস্ট্রেলিয়া হারায় আক্রমণাত্মক ওপেনার ডেভিড ওয়ার্নারকে। স্টিভেন ফিনের লাফিয়ে ওঠা বলে আঙুলে চোট পেয়ে মাঠ ছাড়েন আগের ম্যাচে অর্ধশতক করা ব্যাটসম্যান।

আরেক ওপেনার জো বার্নস ফিরে যান থিতু হয়েও (২২ রান)। দ্বিতীয় উইকেটে ৯৯ রানের জুটি গড়েন স্টিভেন স্মিথ ও জর্জ বেইলি। শুরুতে ঠান্ডা মাথায় পরিস্থিতি সামাল দিয়ে পরে রানের গতি বাড়ান দুজন। ২৩টি ম্যাচ একসঙ্গে খেলে অস্ট্রেলিয়ার বর্তমান ও সাবেক এই অধিনায়ক একসঙ্গে অর্ধশত করলেন প্রথমবার।

৭২ বলে ৫৪ করে মইন আলির টার্নিং বলে বোল্ড হয়ে ফেরেন বেইলি। আদিল রশিদের নিরীহ এক বলে পয়েন্টে ক্যাচ দিয়ে ফেরেন স্মিথ (৮৭ বলে ৭০)।

উইকেট পতনেও গতি হারায়নি অস্ট্রেলিয়া। চারটি চার ও তিন ছক্কায় ৩৮ বলে ৪৯ রানের ঝড়ো ইনিংস খেলেন গ্লেন ম্যাক্সওয়েল। ৩৮ বলে ৩৯ রান করেন শেন ওয়াটসন। আর সাতে নেমে মিচেল মার্শের বিস্ফোরক ইনিংসে অস্ট্রেলিয়া ছাড়ায় তিনশ।

২৬ বলে পঞ্চাশ ছুঁয়েছেন মার্শ। শেষ পর্যন্ত সাতটি চার ও তিন ছক্কায় ৩১ বলে ৬৪ করে আউট হয়েছেন ইনিংসের শেষ বলে।

৬০ রানে ৩ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। দুটি স্টিভেন ফিন, একটি করে মইন ও রশিদ।