‘এই জয় প্রতিবন্ধী ক্রিকেট এগিয়ে নেবে’

শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটে নিজেদের প্রথম ম্যাচেই জেতায় খুশি বাংলাদেশের কোচ ও ক্রিকেটাররা। তাদের বিশ্বাস, আইসিআরসি আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্টে ইংল্যান্ডের বিপক্ষে পাওয়া জয়, বাংলাদেশের প্রতিবন্ধী ক্রিকেটকে অনেক দূর এগিয়ে নেবে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2015, 12:47 PM
Updated : 4 Sept 2015, 05:52 PM

শুক্রবার বিকেএসপির তিন নম্বর মাঠে ইংল্যান্ডকে ১৪ রানে হারায় বাংলাদেশ। এই জয়ের পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে নিজেদের প্রতিক্রিয়া জানান দলের কোচ ও ম্যানেজার মাসুদ হাসান, অধিনায়ক আলম খান ও সহকারী কোচ রাশেদুল ইকবাল। 
 
শিষ্যদের খেলায় ভীষণ খুশি মাসুদ হাসান। স্নায়ু চাপ ঠিক রেখে জয় তুলে নেওয়ায় শিষ্যদের অকুণ্ঠ প্রশংসা করে তিনি বলেন, “প্রতিবন্ধী ক্রিকেটের একদম শুরুতে পাওয়া এমন একটি জয় এই দেশের প্রতিবন্ধী ক্রিকেটকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। ওদের ওপর আমার সব সময়ই আস্থা ছিল।”
 
নিজেদের পরের ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রস্তুতির দিক থেকে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে রয়েছে পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পেয়েছে তারা। 
 
প্রতিপক্ষকে নিয়ে খুব একটা ভাবছেন না বাংলাদেশের কোচ। তার ভাবনা জুড়ে কেবল নিজেদের খেলা। প্রথম ম্যাচ জয় পেলেও এখনই বড় কোনো লক্ষ্য দাঁড় করাতে চান না তিনি। ধাপে ধাপে এগোনোর পরিকল্পনা রয়েছে তার। 
 
শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ১১৭ রানের বেশি করতে না পারলেও কখনও জয় ছাড়া আর কিছু ভাবেননি অধিনায়ক আলম। মাঠে উপস্থিত শ’ পাচেক দর্শক সারাক্ষণ দলকে উৎসাহ দিয়ে দ্বাদশ খেলোয়াড়ের ভূমিকা পালন করে। এত দর্শক দেখে ভীষণ খুশি স্বাগতিক দলের অধিনায়ক।
 

“আমরা জয় ছাড়া আর কিছু ভাবিনি। উইকেট একটু মন্থর ছিল, জানতাম সঠিক জায়গায় বল করে যেতে পারলে আমরা খুব ভালো করবো। দর্শকদের দেখে খুব ভালো লেগেছে। তারা সারাক্ষণ আমাদের উৎসাহ দিয়ে গেছেন। কখনও মনে হয়নি এই ম্যাচ আমরা হারতে যাচ্ছি।”
ইংল্যান্ডের তৃতীয় উইকেট জুটি বাংলাদেশের জন্য ম্যাচ খুব কঠিন করে তোলে। ক্যালাম জ্যাসন ফ্লিন ও জেমি টমাস গুডউইনের প্রতিরোধ ভাঙার কৃতিত্ব অধিনায়কেরই। তার বলে গুডউইনের এলবিডব্লিউকেই ম্যাচের টার্নিং পয়েন্ট মনে করেন আলম। 

সহকারী কোচ রাশেদ জানান, জেতার ব্যাপারে শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিলেন তারা, “আমাদের মূল শক্তি বোলিং। ম্যাচের কোনো পর্যায়ে মনে হয়নি আমরা হারব। তবে আমাদের পা এখনও মাটিতেই আছে। এই টুর্নামেন্টে আমরা ‘ম্যাচ-বাই-ম্যাচ’ এগোতে চাই।”

আন্তর্জাতিক রেডক্রসের সঙ্গে এ টুর্নামেন্ট আয়োজনে সার্বিক সহযোগিতায় রয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ও বিসিবি।

দেশের প্রথম অনলাইন সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এই টুর্নামেন্টের মিডিয়া পার্টনার।