১ ওভারের জন্য ৩৩ হাজার কিলোমিটার ভ্রমণ!

অস্ট্রেলিয়া থেকে যুক্তরাজ্যে গিয়ে আবার দেশে ফিরছেন ক্যামেরন বয়েস। ক্রিকেট বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ঘুরে ফিরে আসছেন তিনি একটি ওভার বোলিং করেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 04:17 PM
Updated : 3 Sept 2015, 09:28 AM

রেকর্ড-পরিসংখ্যানের খেলা ক্রিকেট। প্রথাগত সব রেকর্ডের বাইরেও আলোচনা হয় কত খুঁটিনাটি রেকর্ড নিয়ে। ক্রিকেট বল ঢিল দিয়ে সবচেয়ে দূরে নেওয়ার অফিসিয়াল রেকর্ডও আছে। তো, একটি ওভার করার জন্য সবচেয়ে বেশি দূরত্ব পাড়ি দেওয়ার রেকর্ড কত?

এটির অফিসিয়াল রেকর্ড নেই। তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইট বলছে, রেকর্ডটি সম্ভবত গড়েই ফেলেছেন অস্ট্রেলিয়ার ক্যামেরন বয়েস!

ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির দলে থাকলেও বয়েস নেই ওয়ানডে সিরিজের দলে। ব্রিসবেন থেকে কার্ডিফ উড়ে গিয়ে সোমবার খেলেছেন ওই টি-টোয়েন্টি ম্যাচ। কুইন্সল্যান্ডের লেগ স্পিনার এখন আবার ব্রিসবেন ফেরার পথে। আর একমাত্র ওই টি-টোয়েন্টিতে বোলিং করতে পেরেছেন মোটে এক ওভার!

ব্রিসবেন থেকে কার্ডিফের দূরত্ব সাড়ে ১৬ হাজার কিলোমিটারের একটু বেশি। আসা-যাওয়া মিলিয়ে তাই ৩৩ হাজার কিলোমিটারের বেশি পাড়ি দিচ্ছেন বয়েস। একটি ওভার করার জন্য এই লেগ স্পিনারকে আকাশের বুকে থাকতে হচ্ছে প্রায় ৫০ ঘন্টা!

সোমবার নখ কামড়ানো উত্তেজনার ম্যাচটিতে ৫ রানে হেরেছে অস্ট্রেলিয়া। চতুর্দশ ওভারে বয়েসের হাতে বল তুলে দিয়েছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথ। দুই ইংলিশ বাঁহাতি ব্যাটসমান মইন আলি ও ওয়েন মরগান তখন ব্যাট হাতে রুদ্র রূপে। পার পাননি বয়েসও। দুই ছক্কা, একটি চার মেরেছিলেন মইন, ওভার থেকে এসেছিল ১৯ রান। এরপর আর বয়েসের হাতে বল দেওয়ার সাহস করেননি স্মিথ।

পরে ব্যাটিংও পাননি বয়েস। ৩৩ হাজার কিলোমিটারের ভ্রমণ তাই স্রেফ ওই একটি ওভারের জন্যই!

অধিনায়ক স্মিথ অবশ্য সান্ত্বনা দিয়ে বয়েসকে আশা দেখাচ্ছেন বড় কিছুর।

“দুই বাঁহাতির সামনে খুব কঠিন সময়ে বোলিংয়ে এসেছিল সে। আশা করি এই অভিজ্ঞতা থেকে শিখবে। গত বছর আমরা যথন দুবাইয়ে গিয়েছিলাম, খুব ভালো বোলিং করেছিল সে। ভারতের কন্ডিশনও প্রায় একই। আগামী বছর ভারতে ওয়ার্ল্ড টি-টোয়েন্টির জন্য তাই ভালোভাবেই বিবেচনায় থাকবে ক্যামেরন।”

এই টি-টোয়েন্টির আগে গত মাসে অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে ভারত সফরেও গিয়েছিলেন বয়েস। কিছুদিনের মধ্যেই তাই ক্রিকেট বিশ্বের নানা প্রান্ত পরিভ্রমণ করে ফেললেন এই লেগ স্পিনার!