বাজে আচরণ করায় চান্দিমাল ও ইশান্তকে নিষেধাজ্ঞা

ম্যাচ চলার সময় অখেলোয়াড়সুলভ আচরণ করার অপরাধে ইশান্ত শর্মা ও দিনেশ চান্দিমালকে এক ম্যাচ করে নিষিদ্ধ করা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2015, 03:59 PM
Updated : 1 Sept 2015, 03:59 PM

একই রকম অপরাধে শ্রীলঙ্কার অন্য দুই ক্রিকেটার ধাম্মিকা প্রসাদ ও লাহিরু থিরিমান্নেকে ম্যাচ ফির ৫০ শতাংশ করে জরিমানা দিতে হবে।

ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এই চার ক্রিকেটারের শাস্তির বিষয়টি জানায়।

কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার শেষ হওয়া টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংসের ৭৬তম ওভারে বাজে ঘটনাটি ঘটান চান্দিমাল। ক্রিজে থাকা ভারতের ইশান্ত শর্মার সঙ্গে বাক-বিতন্ডায় জড়িয়ে পড়েন স্বাগতিক পেসার ধাম্মিকা প্রসাদ। ওই সময়ই ভারতের শেষ ব্যাটসম্যান শর্মার সঙ্গে ইচ্ছা করে শারীরিক সংঘর্ষে জড়িয়ে পড়েন শ্রীলঙ্কার ব্যাটসম্যান চান্দিমাল।

খেলোয়াড়দের আচরণ বিধি অনুযায়ী 'ম্যাচ চলার সময় কোনো খেলোয়াড়ের সঙ্গে অন্যায়ভাবে ও ইচ্ছা করে শারীরিক সংঘর্ষে জড়ানোয় চান্দিমালকে একটি 'সাসপেনশন পয়েন্ট' দেওয়া হয়েছে। নিয়ম অনুযায়ী একটি সাসপেনশন পয়েন্ট মানে একটি ওয়ানডে বা একটি টি-টোয়েন্টিতে খেলতে পারবেন না তিনি।  

ফলে আগামী ১ নভেম্বর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পরবর্তী ওয়ানডেতে খেলতে পারবেন না চান্দিমাল। 

চান্দিমাল ও শর্মার এই ঘটনার কিছুক্ষণ আগে লাহিরু থিরিমান্নেকে দুইবার এই বিবাদে না জড়াতে সতর্ক করে দেন আম্পায়ার। কিন্তু থিরিমান্নে তা শোনেননি। একই কারণে তাকে ও প্রসাদকে ম্যাচ ফি জরিমানা কর হয়।  

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারে ঘটা ভিন্ন আরেক ঘটনায় ইশান্ত শর্মাকে ২টি সাসপেনশন পয়েন্ট দেওয়া হয়েছে। তার করা প্রথম ওভারের শেষ বলে থারাঙ্গা আউট হয়ে যাওয়ার পর এই ব্যাটসম্যানের দিকে 'মাঠ ছেড়ে যাওয়ার' ইশারা করেছিলেন শর্মা।

কোনো খেলোয়াড় দুটি সাসপেনশন পয়েন্ট পেলে একটি টেস্ট বা দুটি ওয়ানডে অথবা দুটি টি-টোয়েন্টি খেলতে পারেন না তিনি।

ফলে আগামী ৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু হতে যাওয়া ভারতের প্রথম টেস্টে খেলতে পারবেন না পেসার ইশান্ত শর্মা।

কোনো খেলোয়াড়কে আউট করার পর তাকে 'মাঠ ছেড়ে যাওয়ার' ইশারা করার বাজে ঘটনা এবার দিয়ে এই সিরিজে তৃতীয়বার ঘটালেন শর্মা। আগামী ১২ মাসের মধ্যে একই ধরণের অপরাধ ফের করলে নির্দিষ্ট সময়ের জন্য নিষেধাজ্ঞা অথবা ৮ সাসপেনশন পয়েন্ট পেতে পারেন ডান হাতি এই পেসার।