ক্রিকেটে গান্ধী-ম্যান্ডেলা সিরিজ

ভারত-দক্ষিণ আফ্রিকার সব দ্বিপাক্ষিক সিরিজের নাম হবে এখন থেকে গান্ধী-ম্যান্ডেলা সিরিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 02:23 PM
Updated : 31 August 2015, 05:07 PM

স্যার ফ্র্যাঙ্ক ওরেল ট্রফি, বোর্ডার-গাভাস্কার ট্রফি, চ্যাপেল-হ্যাডলি ট্রফি, বাসিল ডি’অলিভেইরা ট্রফি বা ওয়ার্ন-মুরালিধরন ট্রফি, ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজের নামকরণের ধারায় দুই দেশের কিংবদন্তি ক্রিকেটাররাই উঠে এসেছেন বারবার। কিন্তু ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজে সেটি হলো ব্যতিক্রম। বলা যায়, উজ্জ্বল ব্যতিক্রম!

দুই দেশের এমন দুজন ব্যক্ত্বিত্ব আছেন, ক্রিকেটের সঙ্গে সরাসরি সম্পৃক্ততা না থাকলেও দুজন জড়িয়ে আছেন দুই দেশের অস্তিত্বে। আছেন দেশ দুটির প্রতীক হয়ে। মহাত্মা গান্ধী ও নেলসন ম্যান্ডেলা! এখন থেকে ভারত-দক্ষিণ আফ্রিকার ভবিষ্যতের সব দ্বিপাক্ষিক সিরিজের আনুষ্ঠানিক নাম গান্ধী-ম্যান্ডেলা সিরিজ।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী হারুন লরগাত সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, এই দুই ব্যক্তিত্বের চেতনা অনুসরণ করেই ক্রিকেট মাঠে লড়াইয়ের কথা।

“গান্ধী-ম্যান্ডেলা সিরিজ নামকরণ করা আমাদের জনগণ ও ক্রিকেটারদের জন্য একটি শ্বাশ্বত সংবাদ। আমাদের দুই দেশের মানুষের জন্যই মহাত্মা গান্ধী ও নেলসন ম্যান্ডেলার আদর্শকে সমুন্নত রাখার চেয়ে বড় কিছু আর নেই। ক্রিকেট মাঠে জয়ের জন্য আমরা অবশ্যই কঠিন লড়াই করব, তবে এই দুই মহান ব্যক্তিত্বের চেতনাকে বুকে ধারণ করে লড়াই করার কথা কখনোই ভুললে চলবে না।”

আসছে অক্টোবরে দক্ষিণ আফ্রিকার ভারত সফর থেকেই শুরু হচ্ছে নতুন নাম পাওয়া লড়াইয়ের যাত্রা। এবারের সফরে ৩টি টি-টোয়েন্টি, ৫টি ওয়ানডে ও ৪টি টেস্ট খেলবে দুই দল।