দুরূহ লক্ষ্যে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কাকে প্রায় চারশ’ রানের কঠিন লক্ষ্য ছুড়ে দেওয়ার পর দ্রুত তিন উইকেট তুলে নিয়েছে ভারত। স্বাগতিকদের বিপক্ষে সিরিজ জিততে শেষ দিন আর ৭ সাত উইকেট চাই বিরাট কোহলির দলের। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 10:57 AM
Updated : 31 August 2015, 12:46 PM

চতুর্থ দিনের খেলা শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ৬৭ রান। কৌশল সিলভা ২৪ ও অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস ২২ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে ৪৬ রানের জুটি গড়েছেন এই দুই জনে। 
 
সিরিজ জিততে শেষ দিনে ৩১৯ রান করতে হবে শ্রীলঙ্কাকে।  
 
এর আগে ৩৮৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা। কোনো রান না করে ফিরে যান উপুল থারাঙ্গা ও দিমুথ করুনারত্নে। পাল্টা আক্রমণ চালানো দিনেশ চান্দিমালও বেশিক্ষণ টেকেননি। তাকে আউট করে নিজের দ্বিতীয় উইকেট নেন ইশান্ত শর্মা।
 
সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে সোমবার চতুর্থ দিন তৃতীয় সেশনে অলআউট হওয়ার আগে ২৭৪ রান করে ভারত।
 
৩ উইকেটে ২১ রান নিয়ে খেলা শুরু করে ভারত। ২১ রান করে অধিনায়ক বিরাট কোহলি বিদায় নিলে বড় একটা ধাক্কা খায় অতিথিরা। তবে স্টুয়ার্ট বিনির সঙ্গে ৫৪ রানের জুটি গড়ে ভারতকে এগিয়ে নিতে থাকেন রোহিত শর্মা।
 
টেস্টে দলের দ্বিতীয় ইনিংসে প্রথমবারের মতো অর্ধশতক পান রোহিত। কিন্তু ঠিক ৫০ রান করেই তিনি ফিরে গেলে আবার চাপে পড়ে ভারত। চমৎকার ব্যাটিং করা বিনিকে (৪৯) ফিরতে হয় মাত্র ১ রানের জন্য অর্ধশতক না পাওয়ার হতাশা নিয়ে।
 
বিনির বিদায়ের পর বেশিক্ষণ টেকেননি উইকেটরক্ষক-ব্যাটসম্যান নামান ওঝাও। ৩৫ রান করে তার ফেরার সময় ভারতের স্কোর ছিল ৭ উইকেটে ১৭৯ রান। প্রথম সাত ব্যাটসম্যানের বিদায়ের পরও রবিচন্দ্রন অশ্বিন ও অমিত মিশ্রর দৃঢ়তায় আরও প্রায় একশ’ রান যোগ করে অতিথিরা।
 
অষ্টম উইকেটে ৫৫ রানের জুটি গড়েন অশ্বিন-মিশ্র। ৩৯ রান করে মিশ্র রান আউট হলে ভাঙে বিপজ্জনক হয়ে ওঠা এই জু্টি। প্রথম ইনিংসে অর্ধশতক পাওয়া মিশ্রর বিদায়ের পর উমেশ যাদব ও ইশান্তকে নিয়ে দলের সংগ্রহ পৌনে তিনশ পর্যন্ত নিয়ে যান অশ্বিন।
 
শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে সর্বোচ্চ ৫৮ রান করেন অশ্বিন। 
 
শ্রীলঙ্কার নুয়ান প্রদিপ ও ধাম্মিকা প্রসাদ চারটি করে উইকেট নেন।  
 
নিজেদের প্রথম ইনিংসে ৩১২ রান করে ভারত। জবাবে ৫২.২ ওভারে ২০১ রানে শ্রীলঙ্কার ইনিংস গুটিয়ে গেলে ১১১ রানের লিড পায় অতিথিরা।