আইসিআরসি টুর্নামেন্ট একটি ‘মাইলফলক’

বাংলাদেশে হতে যাওয়া আইসিআরসি আন্তর্জাতিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিশ্বের অন্য ক্রিকেট খেলুড়ে দেশগুলোকে শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে নিজস্ব ক্রিকেট কর্মসূচি শুরুর ব্যাপারে উদ্ধুব্ধ করবে বলে মনে করছেন ইংল্যান্ডের শারীরিক প্রতিবদ্ধী দলের প্রধান।     

জেষ্ঠ্য প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 03:29 PM
Updated : 30 August 2015, 03:29 PM

রোববার ইসিবির শারীরিক প্রতিবন্ধী বিভাগের প্রধান ইয়ান মার্টিন জানান, বুধবার থেকে শুরু হতে যাওয়া পাঁচ জাতি টুর্নামেন্টের জন্য তারা রোমাঞ্চিত। 
 
ঢাকায় ব্রিটেনের রাষ্ট্রদূতের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে মার্টিন বলেন, “এটা (আইসিআরসি টুর্নামেন্ট) সারা বিশ্বে শারীরিক প্রতিবন্ধী ক্রিকেটের জন্য একটি মাইলফলক।” 
 
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই টুর্নামেন্ট উদ্বোধনী করবেন। প্রতিযোগিতার বাকি তিন দল হল ভারত, পাকিস্তান ও আফগানিস্তান। 
 
শারীরিক প্রতিবন্ধীদের নিয়ে এই ধরনের টুর্নামেন্ট এবারই প্রথম হচ্ছে। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) সঙ্গে এই আয়োজনে রয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বিসিবি এবং বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। প্রতিযোগিতার মিডিয়া পার্টনার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।
 
হাই কমিশনার রবার্ট গিবসন বলেন, “শারীরিক প্রতিবন্ধী মানুষেরা প্রতিদিনই চ্যালেঞ্জের মুখোমুখি হন। কিন্তু খেলার মাধ্যমে এক জন সম্মিলিতভাবে বাধাগুলো চিহ্নিত ও জয় করতে পারে এবং বিশ্বকে দেখাতে পারে যে, শারীরিক প্রতিবন্ধকতা স্বপ্ন পূরণে কোনো বাধা নয়।”