টেস্টে মন দিতে ওয়ানডে ছাড়লেন বেল

সাদা পোশাকের ভাবনায় রঙিন পোশাকের মায়া ছাড়লেন ইয়ান বেল। ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান এখন পুরো মনোযোগ দিতে চান শুধু টেস্ট ক্রিকেটেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 04:19 PM
Updated : 28 August 2015, 04:19 PM

সদ্য সমাপ্ত অ্যাশেজের পর থেকে অনিশ্চয়তার কালো মেঘে ঢাকা ইয়ান বেলের টেস্ট ক্যারিয়ার। আসছে অক্টোবরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের দলে জায়গা হবে কিনা, তা নিয়ে সংশয় আছে যথেষ্টই। টেস্ট ক্যারিয়ার নিয়ে এমন প্রশ্নের মাঝেই বেল বিদায় জানালেন ওয়ানডেকে।

পাশাপাশি জানিয়ে দিলেন, টেস্ট ক্রিকেটে নিজের ক্যারিয়ার নিয়ে হাল ছাড়ছেন না এথনই। মেট্রো সংবাদপত্রে নিজের কলামে বেল লিখেছেন, সাদা পোশাকেই এখন মন দিতে চান পুরোপুরি।

“আমার মনে হয়েছে আন্তর্জাতিক ওয়ানডে থেকে বিদায় নেওয়ার এখনই সঠিক সময়। এখন পূর্ণ মনোযোগ দিতে চাই টেস্ট ক্রিকেটে। টেস্ট ক্রিকেটকে দেওয়ার মতো এখনও অনেক কিছুই বাকি আছে আমার। ব্যক্তিগত ও দলীয় দৃষ্টিকোণ থেকে আছে আরও অনেক উচ্চাশা, যার সব অর্জন করতে চাই।”

১১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে মূলত টেস্ট ক্রিকেটেই নিজেকে আলাদা করে তুলে ধরতে পেরেছেন বেল, ওয়ানডেতে খুব বড় নাম ছিলেন না কখনোই। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে সেরা দশে ঢুকতে পারেননি কখনোই, সেরা র‌্যাঙ্কিং ছিল ২০০৭ সালে ১২ নম্বরে ওঠা। টানা কয়েক বছর ওয়ানডে দলে থিতুও ছিলেন না কখনো।

এসবের মাঝেও যে ১৬১ ওয়ানডে খেলেছেন, তাতেই তিনি ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সফলতম ব্যাটসম্যান। ৪ শতক ও ৩৫ অর্ধশতকে রান পাঁচ হাজার ৪১৬, গড় ৩৭.৮৭, স্ট্রাইক রেট ৭৭.১৬। ওয়ানডেতে ইংল্যান্ডের হয়ে ৫ হাজার রান করেছেন আর কেবল পল কলিংউড, পাঁচ হাজার ৯২।

টেস্টে তিন নম্বর বা মিডল অর্ডারে খেললেও ওয়ানডে ক্যারিয়ারে সাফল্যের বেশির ভাগটা বেল পেয়েছেন ইনিংস উদ্বোধন করে। ৪ সেঞ্চুরির ৩টিই ইনিংস শুরু করে। অ্যালেস্টার কুকের সঙ্গে বেলের জুটি ওয়ানডেতে ইংল্যান্ডের সফলতম উদ্বোধনী জুটি (১৫৮০ রান)।

গত বিশ্বকাপের পর থেকে অবশ্য ইংল্যান্ডের ওয়ানডে দলে পালাবদলের পালায় ব্রাত্য হয়ে পড়েছিলেন বেল। বয়স খুব বেশি হয়নি, ৩৩। চাইলে লড়াই করতেই পারতেন। তবে টেস্ট ক্যারিয়ার বাঁচানোই এখন তার মূল লক্ষ্য। সদ্য সমাপ্ত অ্যাশেজে ৫ টেস্টে রান করেছেন ২১৫, গড় মাত্র ২৬.৮৭। এই বছর ১০ টেস্টে মাত্র একটিই সেঞ্চুরি, গড় ২৪.২৯।

বেল লিখেছেন, অ্যাশেজ শেষে নিজের টেস্ট ক্যারিয়ার নিয়ে কথা বলেছেন টিম ম্যানেজমেন্টের সঙ্গে।

“ওভাল টেস্টের পর ট্রেভর বেলিস (কোচ), পল ফারব্রেস (সহকারী কোচ) ও অ্যালেস্টার কুকের (অধিনায়ক) সঙ্গে আমার কথা হয়েছে। খুব ভালো আলোচনা হয়েছে আমাদের, নিজের প্রতি যতটা সম্ভব সৎ থাকার চেষ্টা করেছি আমি। হৃদয়ের গভীরে ঠিকই জানতাম যে, টেস্ট ক্যারিয়ার শেষ করতে আমি এখনও প্রস্তত নই। ক্ষুধা ও ইচ্ছাশক্তি টিকে আছে এখনও।”

টেস্টে ইংল্যান্ডের নবম সেরা রান সংগ্রহকারী বেল। ১১৫ টেস্টে ২২ সেঞ্চুরিতে করেছেন ৭৫৬৯ রান, গড় ৪৩।