অস্ট্রেলিয়ার সঙ্গে লড়াই করে আয়ারল্যান্ডের হার

বারবার বৃষ্টির বাধায় পড়া ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে হেরেছে আয়ারল্যান্ড। একমাত্র ওয়ানডেতে স্বাগতিকদের ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ২৩ রানে হারিয়েছে  বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 06:54 PM
Updated : 27 August 2015, 06:54 PM

বৃষ্টির জন্য দেরিতে শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৭ ওভারে। অস্ট্রেলিয়ার ইনিংসের ৩২তম ওভারে বৃষ্টি নামলে কমে আরেক ওভার। ৪০.২ ওভারে আবার বৃষ্টি নামলে অতিথিদের ইনিংসের সেখানেই সমাপ্তি হয়। সে সময় তাদের স্কোর ছিল ৬ উইকেটে ২২২ রান।

বৃহস্পতিবার বেলফাস্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে টস জিতে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়াকে ভালো সূচনা এনে দেন অভিষিক্ত জো বার্নস ও ডেভিড ওয়ার্নার। ২১.৫ বলে তাদের ১৩৯ রানের জুটিতে বড় সংগ্রহের ভিত পায় অতিথিরা।

৬১ রানে ক্রিস ইয়ংয়ের বলে আউট হলেও ‘নো’ বলের কল্যাণে বেঁচে যান বার্নস। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি তিনি। ৬৯ রান করে সেই ইয়ংয়ের বলেই নায়াল ও’ব্রায়েনকে ক্যাচ দিয়ে ফিরেন তিনি।

দলীয় ১৬৫ রানে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে সর্বোচ্চ ৮৪ রান করেন ওয়ার্নার। এই বাঁহাতি ব্যাটসম্যানের ৮০ বলের ইনিংসটি সাজানো ৭টি চার ও ৩টি ছক্কায়।

বার্নস-ওয়ার্নারের বিদায়ের পর রানের জন্য সংগ্রাম করতে হয় অতিথিদের। নিয়মিত বিরতিতে উইকেট হারানোয় রানের গতি ভাটা পড়ে। এই সময়ে ফিরে যান অধিনায়ক স্টিভেন স্মিথ (২১), গ্লেন ম্যাক্সওয়েল (২), জর্জ বেইলি (১) ও মিচেল মার্শ (১১)। ২৬ রানে অপরাজিত থাকেন শেন ওয়াটসন।

আয়ারল্যান্ডের টিম মুরতাঘ ৪৫ রানে দুই উইকেট নেন।

ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে আয়ারল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ২৭ ওভারে ১৯৫ রান। নিজেদের ইনিংসের সপ্তম ওভারে বৃষ্টি নামলে স্বাগতিকরা ২৪ ওভারে ১৮১ রানের নতুন লক্ষ্য পায়। জবাবে দুই বল বাকি থাকতে ১৫৭ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড।

প্রথম ওভারেই মিচেল স্টার্ক আয়ারল্যান্ডের অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডকে ফিরিয়ে দেন। পরের ওভারে পল স্টার্লিংকে বিদায় করেন নাথান কোল্টার-নাইল।

৭ রানে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারানো আয়ারল্যান্ড প্রতিরোধ গড়ে এড জয়েস ও নায়ালের ব্যাটে। ৮৬ রানের জুটি উপহার দেন এই দুই জনে। পরপর দুই ওভারে জয়েস (৪৪) ও নায়ালকে (৪৫) ফিরিয়ে স্বাগতিকদের প্রতিরোধ ভাঙেন ম্যাক্সওয়েল।

তবে ম্যাক্সওয়েলের করা ১৯তম ওভারে ১৬ রান নিয়ে আয়ারল্যান্ডের আশা বাঁচিয়ে রাখেন স্টুয়ার্ট টমসন (২৪)। কিন্তু শেষ দিকে স্টার্ক, প্যাট কামিন্স ও কোল্টার-নাইলের দারুণ বোলিংয়ে হার এড়াতে পারেনি স্বাগতিকরা।

১৩ রানে ৩ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার কোল্টার-নাইল। এছাড়া কামিন্স, স্টার্ক ও ম্যাক্সওয়েল দুটি করে উইকেট নেন।