সত্যিকারের ‘এ’ দল বানানোর চেষ্টা প্রধান নির্বাচকের

একটা সময় জাতীয় দল আর ‘এ’ দলের মধ্যে খুব একটা পার্থক্য পাওয়া যেত না। জাতীয় দলের বেশিরভাগ খেলোয়াড় নিয়েই দ্বিতীয় সেরা দলটি তৈরি করতে হত বাংলাদেশের। এখন আর সেই পরিস্থিতি নেই, সত্যিকারের একটি 'এ' দল বানানো সম্ভব বলে মনে করছেন প্রধান নির্বাচক ফারুক আহমেদ। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2015, 12:38 PM
Updated : 27 August 2015, 12:38 PM

কিছু দিন পর জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা সফর করবে বাংলাদেশ ‘এ’ দল। সেই দল বেছে নেওয়া প্রসঙ্গে প্রধান নির্বাচক জানান, এবার পুরোপুরি আলাদা একটি ‘এ’ দল বানানোর চেষ্টা করবেন তারা। 
 
জাতীয় দলে ভালো না করা খেলোয়াড়রা ‘এ’ দলে আসবেন আর দ্বিতীয় সেরা এই দলে ভালো করা ক্রিকেটাররা সর্বোচ্চ পর্যায়ে খেলবেন-এটাই থাকে প্রত্যাশা। সামনের দিনগুলোতে এই চর্চাই দেখতে চান সাবেক অধিনায়ক ফারুক।
 
“এক সময় ছিল যখন আমাদের জাতীয় দলের অনেক খেলোয়াড় নিয়ে ‘এ’ দল বানাতে হত। আমার মনে হয়, পুরোপুরি আলাদা একটি ‘এ’ দল বানানোর জন্য এখন আমাদের যথেষ্ট খেলোয়াড় রয়েছে। জাতীয় দলের জন্য তৈরির যে কথাটা আমরা সব সময় বলি জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা সফরে আমরা তাই করার চেষ্টা করব।” 
 
আগামী মাসের শুরুতে জাতীয় দলের কোচ চন্দিকা হাথুরুসিংহে ফিরলে অস্ট্রেলিয়া সিরিজের জন্য টেস্ট দল গঠন করবেন নির্বাচকরা। তাই জাতীয় দল ও এর আশেপাশে থাকা ২৭ জন ক্রিকেটারকে নিয়ে চলমান এলিট প্লেয়ার্স কন্ডিশনিং ক্যাম্পের কেউ কেউ থাকতে পারেন ‘এ’ দলে।
 
ফারুক জানান, প্লেয়ার্স অব ন্যাশনাল ইন্টারেস্ট বা পনি ও হাই পারফরম্যান্স স্কোয়াডের কয়েক জন ক্রিকেটারও থাকতে পারেন ‘এ’ দলে। 
 
“দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েতে যে দুই ফরম্যাটে (চার দিন ও এক দিন) খেলা হবে, সে সব ব্যাপারগুলো মাথায় রেখে আমরা সম্ভাব্য সেরা দল গঠন করব। সবাইকে নিয়ে আমরা এই দলটা করার চেষ্টা করব।”