সেপ্টেম্বরের মাঝামাঝি জাতীয় লিগ, নভেম্বরে বিপিএল

আগামী ১৭ সেপ্টেম্বর জাতীয় লিগ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের ক্রিকেটের নতুন মৌসুম। বহু আলোচিত টুর্নামেন্ট বিপিএল শুরু হবে ২৫ নভেম্বর।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2015, 03:11 PM
Updated : 24 August 2015, 04:13 PM

সোমবার বিসিবি সংশ্লিষ্ট কমিটিগুলোর সমন্বয় সভা শেষে প্রকাশ করা হয়েছে ২০১৫-১৬ ঘরোয়া ক্রিকেটের খসড়া সূচি। অনুমোদনের জন্য এটি তোলা হবে আগামী বোর্ড সভায়। তবে সেটি আনুষ্ঠাকিতা মাত্র। খসড়া সূচিতে পরিবর্তন আসার সম্ভাবনা সামান্যই। এটিকেই তাই চূড়ান্ত সূচি ধরে নেওয়া যায়।

বিসিবির টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান আকরাম খান কদিন আগে সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন, জাতীয় লিগ দিয়েই শুরু হবে নতুন মৌসুমের খেলা। সোমবারের সভাতে ঠিক হলো শুরুর সম্ভাব্য তারিখও। ১৭ সেপ্টেম্বর শুরু হয়ে এবারের জাতীয় লিগ শেষ হবে ৮ নভেম্বর।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর ২৫ নভেম্বর শুরু হয়ে চলবে এক মাস। আগামী বছরের ৫ জানুয়ারি শুরু হবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক বড় দৈর্ঘ্যের ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। আর জাতীয় দলের বাইরে থাকা বেশির ভাগ ক্রিকেটার তাকিয়ে থাকেন যে টুর্নামেন্টের দিকে, সেই ঢাকা প্রিমিয়ার লিগ শুরু হবে আগামী ১১ মার্চ।

প্রতি মৌসুমেই ঘরোয়া ক্রিকেটে জাতীয় ক্রিকেটারদের খেলা-না খেলা নিয়ে একটা টানাপোড়েন তৈরি হয়। বিশেষ করে ফ্র্যাঞ্চাইজি বা ক্লাব ভিত্তিক টুর্নামেন্টে জাতীয় ক্রিকেটারদের ছাড়া খেলতেই চায় না দলগুলো। এতে ওলট-পালট হয়ে যায় ঘরোয়া ক্রিকেটের সূচি।

তবে এবার সূচি বদলাবে না বলে জোর গলায় দাবী করলেন ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান নাইমুর রহমান।

“ক্লাব বা ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টে জাতীয় ক্রিকেটারদের পাওয়ার দাবি থাকে। বাস্তব কারণে এখন আমাদের একটা সিদ্ধান্তে আসতেই হয়েছে। ঘরোয়া ক্রিকেটকে বাধাগ্রস্ত করে আমরা কিছু করব না। জাতীয় ক্রিকেটাররা তাদের দায়িত্ব পালন করবে। এর মধ্যে যদি সুযোগ থাকে, টিম ম্যানেজমেন্ট বা সিলেক্টররা কাউকে দেখতে চায়, সেক্ষেত্রে তারা খেলবে। আবার কোনো ক্রিকেটারকে বিশ্রাম দিতে হলে সেটাও আলোচনার মধ্যে হবে। প্রতিবছরই যদি জাতীয় ক্রিকেটারদের কথা ভাবতে হয়, তাহলে তো ঘরোয়া ক্রিকেট হবে না।”

যদিও এমন কথা নতুন নয়। প্রতিবারই মৌসুম শুরুর আগে এসব জোর গলাতেই বলা হয়। পরে দলগুলোর দাবির কাছে নতি স্বীকার করে ঠিকই বদলানো হয় সূচি।

ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধানের কণ্ঠে এবার সেই ধারা পাল্টানোর প্রত্যয়।

“সিসিডিএম (ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস) যদি ক্লাবগুলোর সঙ্গে সেভাবেই আলাপ করে, তাহলে সমস্যা হবে না। আমরা যে সূচি করেছি, এই প্রস্তাবগুলির মধ্যে যেগুলি সিসিডিএমের অধীনে, সেগুলো তারাই সুপারিশ করেছে। যেগুলো টুর্নামেন্ট কমিটির অধীনে, সেগুলো তারা সুপারিশ করেছে। আমরা হয়ত একটু সমন্বয় করেছি। আমাদের বোর্ড প্রেসিডেন্ট সাহেবও আগে বলেছেন যে আমরা এখন থেকে জাতীয় ক্রিকেটারদের বাইরে রেখেই ঘরোয়া ক্রিকেট চিন্তা করব।”

নাইমুর রহমান আরও জানালেন, তাদের প্রস্তাব থাকবে অন্তত ২-৩ বছরের জন্য এই সূচিই বহাল রাখতে। আর অস্ট্রেলিয়া সিরিজ ছাড়া এই বছর জাতীয় দলের আর নতুন কোনো সিরিজ বা টুর্নামেন্ট আয়োজন করা হবে না বলেও নিশ্চিত করেছেন ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান।

২০১৫-১৬ ঘরোয়া ক্রিকেটের খসড়া সূচি

জাতীয় লিগ: ১৭ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর

বিপিএল : ২৫ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর

বিসিএল: ৫ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি

ঢাকা প্রিমিয়ার লিগ: ১১ মার্চ থেকে ৯ মে