দুঃসাধ্য সাধনে শ্রীলঙ্কার চাই আরও ৩৪১ রান

কুমার সাঙ্গাকারার বিদায়ী টেস্ট জিততে হলে শেষ দিনে ৩৪১ রান করতে হবে শ্রীলঙ্কাকে। আর সিরিজে সমতা ফেরাতে ভারতের চাই শেষ দিনে ৮ উইকেট!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2015, 11:08 AM
Updated : 23 August 2015, 12:56 PM

জয়ের জন্য শেষ ইনিংসে শ্রীলঙ্কার সামনে ৪১৩ রানের লক্ষ্য দিয়েছে ভারত। শ্রীলঙ্কার মাটিতে কখনোই চতুর্থ ইনিংসে ৪০০ করতে পারেনি কোনো দল।

স্বাগতিক শ্রীলঙ্কার জন্য কাজটি কঠিন হয়ে গেছে চতুর্থ দিনেই। ২ উইকেটে ৭২ রান নিয়ে দিন শেষ করেছে তারা। বিদায়ী টেস্টের শেষ ইনিংসে কুমার সাঙ্গাকারা আউট হয়েছেন ১৮ রানে। এর আগে ১ রানে আউট হয়েছেন ওপেনার কৌশল সিলভা। দুটি উইকেটই নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন।

চতুর্থ ইনিংসে চারশ'র বেশি রান তাড়া করে জয়ের ঘটনা আছে চারটি। তব সেসব তো আর প্রতিদিন ঘটে না! কলম্বোর এই পি সারা ওভালে তিনশর বেশি রান তাড়া করে জয়ের ঘটনাই একটি, ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার ৬ উইকেটে ৩৫২।

পরিস্থিতির বিবেচনায় শ্রীলঙ্কার জয় পাওয়া অসম্ভবই বলা চলে।

দুঃসাধ্য এই লক্ষ্যের দিকে না দৌড়িয়ে বরং শেষ দিনে ৯০ ওভার ব্যাটিং করে ম্যাচ ড্র করার লক্ষ্যই হয়ত থাকবে লঙ্কানদের।

পি সারা ওভালে রোববার সকালে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৭০ রান নিয়ে খেলা শুরু করে ভারত। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মুরালি বিজয় ও অজিঙ্কা রাহানে চতুর্থ দিন সকালে জুটি বড় করেন আরও। ১৪০ রানের দ্বিতীয় উইকেট জুটি শেষ হয় বিজয়ের বিদায়ে।

থারিন্দু কৌশলকে সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হন এই উদ্বোধনী ব্যাটসম্যান। আউট হওয়ার আগে ১৩৩ বলে ৮২ রান করেন তিনি। খানিক পর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকেও (১০) এলবিডব্লিউ করেন থারিন্দু।

জোড়া আঘাতে থমকে যায়নি ভারতের রানের চাকা। রোহিত শর্মাকে নিয়ে লিড বড় করতে থাকেন রাহানে। বিদেশের মাটিতে গত দুই বছরে ভারতের সেরা ব্যাটসম্যান রাহানে তার সামর্থ্যের প্রমাণ দিয়েছেন আরও একবার। এই টেস্টেই ক্যারিয়ারে প্রথমবারের মতো ব্যাট করছেন টপ অর্ডারে।

প্রথম ইনিংসে তিন নম্বরে নেমে ৪ রানে ফিরে গিয়েছিলেন রাহানে। দ্বিতীয় ইনিংসে ঠিকই করলেন দুর্দান্ত এক শতক। শ্রীলঙ্কার মাটিতে ভারতের কোনো তিন নম্বর ব্যাটসম্যান সবশেষ শতক করেছিল সেই ১৯৯৯ সালে, রাহুল দ্রাবিড়!

রাহানের এটি চতুর্থ টেস্ট শতক, চারটিই দেশের বাইরে। অবশ্য ১৭ টেস্টের ক্যারিয়ারে কেবল একটি ম্যাচই খেলতে পেরেছেন দেশের মাটিতে, ২০১৩ সালে! রাহানের আগের তিনটি শতক ক্রিকেট বিশ্বের তিন প্রান্তে-লর্ডস,মেলবোর্ন ও ওয়েলিংটনে।

বাংলাদেশের ফতুল্লা আর দক্ষিণ আফ্রিকার ডারবানে আছে ৯৮ ও ৯৬ রানের দুটি ইনিংস।

রাহানের ১২৬ রানের ইনিংসটির ইতিও থারিন্দুর অফ স্পিনে। উইকেটের পেছনে দুর্দান্ত ক্যাচ নেন দিনেশ চান্দিমাল। রাহানের আগে তিনি ফেরান রোহিত শর্মাকেও(৩৪)।

শ্রীলঙ্কার জয়টাকে হিসাবের বাইরে ঠেলে দিতেই হয়ত এরপরও ইনিংস ঘোষণায় দেরি করেন কোহলি। শেষ পর্যন্ত সেই ঘোষণা এসেছে চা বিরতির ঘন্টাখানেক পর। ৮ উইকেটে ৩২৫ রান, প্রথম ইনিংসের ৮৭ রানে এগিয়ে থাকা মিলিয়ে লিড ৪১২ রানের।

শেষ দিকে ৩ উইকেটসহ ৪৩ রানে ৪ উইকেট নেন ধাম্মিকা প্রসাদ। ১১৮ রানে ৪ উইকেট নেন থারিন্দু।