ফিটনেস ট্রেনিং দিয়ে শুরু তামিমদের নতুন মৌসুম

দীর্ঘ মৌসুম শেষে ক্রিকেটারদের বহু কাঙ্খিত ছুটিও দেখতে দেখতেই শেষ হয়ে গেল। আবার শুরু হয়ে গেছে মাশরাফি-মুশফিকদের ব্যস্ততা। ফিটনেস ট্রেনিং দিয়ে শনিবার থেকে শুরু হয়েছে গেছে নতুন মৌসুমের আনুষ্ঠানিকতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2015, 12:58 PM
Updated : 22 August 2015, 12:59 PM

জাতীয় দল ও এর আশেপাশে থাকাদের ফিটনেস ঠিকঠাক রাখতে ২৭ জন ক্রিকেটারকে কন্ডিশনিং ক্যাম্পে ডাকা হয়েছে। বিসিবি যেটির কেতাবি নাম দিয়েছে “এলিট প্লেয়ার্স কন্ডিশনিং ক্যাম্প।” প্রথম দিনের ক্যাম্পে ছিলেন ২১ জন ক্রিকেটার। ব্যক্তিগত ও পারিবারিক প্রয়োজন মিলিয়ে নানা কারণে ছিলেন না ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা, তার ডেপুটি সাকিব আল হাসান, টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম, ওপেনার রনি তালুকদার, ব্যাটসম্যান সাব্বির রহমান ও পেসার আবুল হাসান। 
 
ফিটনেস ট্রেনিং দিয়েই শুরু ক্যাম্প। জাতীয় দলের কোচিং স্টাফের প্রায় সবাই এখনও ছুটিতে থাকলেও তাই ছুটি শেষ ট্রেনার মারিও ভিল্লাভারায়নের। কাজে নেমে পড়তে হয়েছে নিজের জন্মদিনেই। শনিবার ৪২ বছর পূর্ণ করা সাবেক লঙ্কান এই পেসার জানান, সামনের মৌসুমের জন্য দারুণ গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে এই কন্ডিশনিং ক্যাম্প।
 
“বেশ কিছুদিন বিশ্রামের পর শুরু হয়েছে এই ট্রেনিং, চলবে চার সপ্তাহ। এই চার সপ্তাহ খুব গুরুত্বপূর্ণ। কারণ সামনের ছয় মাসে অনেক খেলা আছে। শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয়, ঘরোয়া ক্রিকেটও অনেক ম্যাচ আছে। এই চার সপ্তাহ তাই খুবই গুরুত্বপূর্ণ হবে।”
 
ট্রেনিংয়ের প্রথম দিনে যথারীতি ছিল বিপ টেস্ট। তবে বাকি সবাই যখন ইনডোরে বিপ টেস্ট দিচ্ছিলেন, তামিম ইকবাল তখন মূল মাঠে চক্কর দিলেন ভিল্লাভারায়নের তত্ত্বাবধানে। পরে তামিমের আলাদা প্রোগ্রামের কারণ জানালেন ট্রেনার।
 
“তামিমের হাঁটুতে একটু সমস্যা আছে। ওর তাই বিপ টেস্ট হয়নি। আলাদা রানিং করেছে, আলাদা প্রোগ্রাম।”
 
এই কন্ডিশনিং ক্যাম্পে ডাক পাওয়া ক্রিকেটারদের মধ্যে অন্যতম আলোচিত নাম সোহাগ গাজী। একই টেস্টে শতক ও হ্যাটট্রিক করা একমাত্র ক্রিকেটার এই ক্যাম্পের আগে ছিলেন না কোনো দলেই। নির্বাচকেরা বলেছিলেন তার ফিটনেস সমস্যার কথা। সোহাগের কথা আলাদা করে বললেন ট্রেনারও।

“গাজীকে নিয়ে একটু চিন্তা আছে। কিন্তু এটাও বুঝতে হবে সে অনেক দিন ক্রিকেটের বাইরে। আশা করি, আগামী চার সপ্তাহ আমাদের সাথে কাজ করে ওর ফিটনেস ভালো হবে।” 
 
ভিল্লাভারায়ন জানান, এক মাসের এই ক্যাম্পে সবার ফিটনেস নিয়েই আলাদা করে কাজ করা হবে, “এমনিতে ফিটনেস ট্রেনিং হয়ত একসঙ্গেই হয়। কিন্তু যখন এ ধরনের প্রোগ্রাম হয়, তখন সেটা সবার আলাদাই হয়। সবাইকে আলাদা প্রোগ্রাম দেওয়া হয়।”