চলে গেলেন 'অজেয়' মরিস

জীবনের ইনিংসে শতক পাওয়া হলো না আর্থার মরিসের। ৯৩ বছর বয়সে নশ্বর জগতের মায়া কাটিয়ে অবিনশ্বরের পথে পাড়ি জমিয়েছেন ডন ব্র্যাডম্যানের 'অজেয়' অস্ট্রেলিয়া দলের এই উদ্বোধনী ব্যাটসম্যান। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2015, 08:41 AM
Updated : 22 August 2015, 08:43 AM

অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা উদ্বোধনী ব্যাটসম্যান মরিস ৪৬ টেস্টের ক্যারিয়ারে ৪৬.৪৮ গড়ে ৩ হাজার ৫৩৩ রান করেন। নয় বছরের টেস্ট ক্যারিয়ারে ১২টি শতক করেন তিনি। 
 
গ্যাবায় ১৯৪৬ সালে টেস্ট অভিষেক হওয়া বাঁহাতি ব্যাটসম্যান মরিসের আন্তর্জাতিক ক্রিকেটে সেরা সময় কাটে ১৯৪৮-এর ইংল্যান্ড সফরে। তিনটি শতকসহ ৮৭ গড়ে ওই সফরে ৬৯৬ রান করেন তিনি। 
 
ওভালে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ১৯৬ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন মরিস। তবে তার এই কীর্তি আড়াল হয়ে যায় ক্যারিয়ারের শেষ ইনিংসে ব্র্যাডম্যানের শূন্য রানে আউট হওয়ায়! ব্র্যাডম্যানের আউটের সময় অন্য প্রান্তেই ছিলেন অস্ট্রেলিয়াকে দুটি টেস্টে নেতৃত্ব দেওয়া মরিস। 
 

মরিসের মৃত্যুতে ব্র্যাডম্যানের 'অজেয়' দলের সদস্যদের মধ্যে এখন বেঁচে রইলেন শুধু নিল হার্ভি। এই বাঁহাতি ব্যাটসম্যানের বয়স এখন ৮৬ বছর। 
১৯২২ সালে সিডনির বন্ডিতে জন্ম নেওয়া মরিসের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ১৮ বছর বয়সে। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ম্যাচের দুই ইনিংসে শতক করা প্রথম এই ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার 'টিম অব দ্য সেঞ্চুরি'তে জায়গা পান।
ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান ওয়ালি এডওয়ার্ডস শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে মরিসের মৃত্যুতে শোক জানান।