গাপটিল-ল্যাথামের বিশ্বরেকর্ডে নিউ জিল্যান্ডের সহজ জয়

নিয়ন্ত্রিত বোলিংয়ে জিম্বাবুয়েকে আড়াইশর নিচে বেধে ফেলার পর দুই উদ্বোধনী ব্যাটসম্যানের বিশ্ব রেকর্ড গড়া জুটিতে সহজ জয় তুলে নিয়েছে নিউ জিল্যান্ড। দ্বিতীয় ওয়ানডে ১০ উইকেটে জিতে সিরিজে সমতা এনেছে কেন উইলিয়ামসনের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 10:49 AM
Updated : 4 August 2015, 04:18 PM

হারারে স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার টস জিতে ব্যাট করতে নেমে সিকান্দার রাজার অসাধারণ এক শতকে ৯ উইকেটে ২৩৫ রান করে জিম্বাবুয়ে। জবাবে মার্টিন গাপটিল ও টম ল্যাথামের রেকর্ড জুটিতে ৪১.৩ ওভারে ২৩৬ রান করে নিউ জিল্যান্ড।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে পরে ব্যাট করে এটাই সর্বোচ্চ অবিচ্ছিন্ন উদ্বোধনী জুটি। এর আগের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান ও উপুল থারাঙ্গার। ২০১১ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের করা ২২৯ রানের জবাবে উদ্বোধনী জুটিতে ২৩১ রান করে জয় নিশ্চিত করেছিলেন তারা।

রেকর্ডটি ভাঙতে গাপটিল করেন ক্যারিয়ারে অষ্টম ওয়ানডে শতক। আর ল্যাথাম তার প্রথম ওয়ানডে শতকের দেখা পেলেন।

শেষ পর্যন্ত গাপটিল ১১৬ ও ল্যাথাম ১১০ রানে অপরাজিত থাকেন। গাপটিল ১৩৮ বলের ইনিংসে ১১টি চার ও ১টি ছক্কা মারেন। বাঁহাতি ব্যাটসম্যান ল্যাথামের ১১৬ বলের ইনিংসটি ৭টি চার ও ২টি ছক্কায় সাজানো।

এর আগে জিম্বাবুয়ের ইনিংসের শুরুটা মোটেও ভালো ছিল না। দলীয় ৩ রানে ফিরে যান আগের ম্যাচে অর্ধশতক করা হ্যামিল্টন মাসাকাদজা। চামু চিবাবা শুরুর ধাক্কা কাটানোর চেষ্টা করলেও অন্য প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে। একে একে ফিরে যান ক্রেইগ আরভিন, রেগিস চাকাবভা ও অধিনায়ক এল্টন চিগুম্বুরা।

এরপর চিবাবাও আউট হলে জিম্বাবুয়ের স্কোর দাঁড়ায় ৬৮/৫। ৪৪ বলে ৬টি চারে ৪২ রান করেন চিবাবা।

স্বাগতিকদের ইনিংসের পরের অংশে সিকান্দার রাজার নৈপুণ্যের গল্প। ১০০ রান করে অপরাজিত থাকেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ৯৫ বলের ইনিংসটি ৫টি চার ও ৪টি ছয়ে সাজান তিনি।

রাজাকে সঙ্গ দিতে ছোট কিন্তু কার্যকরী দুটি ইনিংস খেলেন শন উইলিয়ামস (২৬) ও টিনাশে পানিয়াঙ্গারা (৩৩)।

ষষ্ঠ উইকেটে রাজার সঙ্গে ৬০ রানের জুটি গড়েন উইরিয়ামস। আর নবম উইকেটে রাজার সঙ্গে ৮৯ রানের রেকর্ড জুটি গড়েন পানিয়াঙ্গারা। জিম্বাবুয়ের ওয়ানডে ইতিহাসে নবম উইকেটে এটাই সর্বোচ্চ রানের জুটি।  

শেষ ওভারে রাজার শতকটি আসে বেশ নাটকীয়ভাবে। শতকের জন্য শেষ ওভারে ৫ রান প্রয়োজন ছিল তার। প্রথম বলে ২ রান নেওয়ার পর দ্বিতীয় বলে ১ রান নেন তিনি। তৃতীয় বলে ১ রান নিয়ে আবার রাজাকে স্ট্রাইক দেন পানিয়াঙ্গারা। চতুর্থ বলে ১ রান নেন তিনি। পরের বলটি অফসাইডে ঠেলে দিয়েই ১ রান নিয়ে আবার রাজাকে স্ট্রাইক দেন পানিয়াঙ্গারা। ‘নো’ হওয়া ষষ্ঠ বলে ১ রান নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় শতক পূর্ণ করেন রাজা।  

নিউ জিল্যান্ডের পক্ষে ৩৮ রান দিয়ে ৩ উইকেট নেন ইশ সোধি। ২৭ রানে ২ উইকেট নেন গ্র্যান্ট এলিয়ট।

প্রথম ম্যাচে ৭ উইকেটে জিতেছিল জিম্বাবুয়ে। আগামী শুক্রবার হবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে।