বাংলাদেশের ক্রিকেটে ফিরলেন স্টুয়ার্ট ল

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের টেকনিক্যাল পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার স্টুয়ার্ট ল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 05:47 PM
Updated : 3 August 2015, 05:49 PM

১৬ সপ্তাহের জন্য দায়িত্ব পেয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক এই কোচ। ২০১৬ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে বাংলাদেশে হতে যাওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ পর্যন্ত যুব দলের সঙ্গে কাজ করবেন তিনি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার এক বিজ্ঞপ্তিতে জানায়, এই মাসের শেষ দিকে ল বাংলাদেশে আসবেন।

২০১১ সালের জুনে বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ হিসেবে যোগ দিয়েছিলেন ল। বেশিদিন অবশ্য সেই দায়িত্বে ছিলেন না সাবেক এই মিডল-অর্ডার ব্যাটসম্যান; ১০ মাস পরেই পদত্যাগ করেন তিনি। তার অধীনে ২০১২ সালে প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠেছিল টাইগাররা।

২০১২ সালের এপ্রিলে বাংলাদেশ ছাড়ার পর অস্ট্রেলিয়ার সেন্টার অব এক্সেলেন্সের হাই-পারফরম্যান্স কোচ হিসেবে যোগ দেন ল। পরে তিনি ওই বছরেই অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপের ফাইনালে তোলেন। তারপর অস্ট্রেলিয়া জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্ব পালন করেন ১টি টেস্ট ও ৫৪টি ওয়ানডে খেলা এই ক্রিকেটার।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার দুটি ক্লাব কুইন্সল্যান্ড বুলস ও ব্রিসবেন হিটের কোচ হিসেবে যোগ দেন ল। গত জানুয়ারিতে ওই দায়িত্ব থেকে পদত্যাগ করেন তিনি।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরীর প্রত্যাশা, লর স্থানীয় জ্ঞান ও যুব দলে তার অভিজ্ঞতা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিশ্বকাপ প্রস্তুতিতে সাহায্য করবে। 

“শীর্ষস্থানীয় ক্রিকেটে খেলোয়াড় হিসেবে তার (ল) অসাধারণ ক্যারিয়ার ছিল। জাতীয় দলের পাশাপাশি উদীয়মান ক্রিকেটারদেরও কোচিং করানোর অনেক অভিজ্ঞতা তার আছে। আমাদের ছেলেদের জন্য বড় এই প্রতিযোগিতার আগে তাকে পেয়ে আমরা খুব খুশি।”