অস্ট্রেলিয়া সিরিজের আগে উপভোগের মন্ত্র মুশফিকের

পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার পর আরেকটি কঠিন সিরিজে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগে সতীর্থদের গত কয়েক মাসের অর্জন উপভোগ করার পরামর্শ দিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 09:49 AM
Updated : 3 August 2015, 10:07 AM

আগামী অক্টোবরে চট্টগ্রাম ও ঢাকায় আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ।

বিশ্বকাপ আর তার পর পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা সিরিজে ভালো করেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের বছরের শেষ অভিযানের আগে একটা বিরতি পাচ্ছেন মুশফিকরা।

“এখন সময় গত চার-পাঁচ মাসে আমরা যা অর্জন করেছি সেটা উপভোগ করার। আমার মনে হয় সেটা সবাই করবেও। এখন একটা বিরতি আছে, তার খুব দরকারও ছিল। এরপর ফিটনেস অনুশীলন, স্কিল অনুশীলন রয়েছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রস্তুতির জন্য আমাদের সামনে অনেক সময় আছে।”

গত ফেব্রুয়ারি-মার্চের বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে পৌঁছায় বাংলাদেশ। এরপর পাকিস্তান, ভারত ও দক্ষিণ অফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারায় তারা। এই তিন সিরিজে নয় ম্যাচের সাতটিতেই জেতে স্বাগতিকরা।

পাকিস্তানের বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারলেও ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ দুটি টেস্ট সিরিজ ড্র করে বাংলাদেশ।

নিজেদের সাম্প্রতিক পারফরম্যান্সে খুশি বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিক।

“আমরা একটা বেঞ্চমার্ক সেট করেছি। শেষ চারটা ওয়ানডে সিরিজ জিতেছি, টেস্টেও শেষ আটটা ম্যাচ খুবই ভালো খেলেছে বাংলাদেশ। তবে উন্নতির এখনও বহু জায়গা আছে।”

ভালো খেলার ধারাবাহিকতা ধরে রাখতে মরিয়া মুশফিক। নিজেদের ক্রিকেট ইতিহাসের সেরা সময়টি আরও রঙিন করে তুলতে বছরের শেষ সিরিজেও ভালো ক্রিকেট দেখতে চান অধিনায়ক।

“দুই মাস পর অস্ট্রেলিয়ার সঙ্গে আমাদের খেলা। এটাও বড় একটা চ্যালেঞ্জ। এতে আমরা দল হিসেবে যেন ভালো খেলতে পারি।”