তরুণদের মাটিতে পা রাখতে পরামর্শ অধিনায়কের

ভালো করাটা ক্রিকেটারদের দায়িত্ব হিসেবে দেখেন মুশফিকুর রহিম। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাওয়া সাফল্যে খুব গর্বিত হওয়ার মতো কিছু দেখছেন না বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 09:33 AM
Updated : 3 August 2015, 09:33 AM

এসেই ভালো করছেন সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, লিটন দাসের মতো তরুণরা। তাদের পরিচর্যার ব্যাপারে দারুণ সতর্ক বাংলাদেশের অধিনায়ক। তিনি সতীর্থদের মনে করিয়ে দিয়েছেন, আজ তারা যে অবস্থানে এসেছেন, তা গত কয়েক বছর বা কয়েক মাসের পরিশ্রমের ফল। এই পরিশ্রম যেন তারা আগামী দিনগুলোতেও ধরে রাখেন।

“আমরা টিম মিটিংয়ে কথা বলেছি। ওদের একটা বার্তা দেওয়ার চেষ্টা করেছি, সবাই এসেই ভালো শুরু করেছে, তাই সবারই একটা প্রত্যাশা থাকে ওরা এভাবে সব সময় খেলে যাবে। বাস্তবতা হল, এভাবে সব সময় খেলা যায় না। একটা খারাপ সময় আসবেই।”

ক্যারিয়ারে খারাপ সময় এলে সতীর্থরা বিভ্রান্ত হয়ে না যান তার জন্য তরুণদের নানা পরামর্শ দিয়েছেন মুশফিক।

“এই জায়গাটায় ভালো করা আমাদের দায়িত্ব। খুব গর্বিত হওয়ার কিছু নাই। ৫০ বা একশ’ রান করবেন, তিন বা ৫ উইকেট পাবেন এটাই আপনার কাজ, এই জন্যই আপনি জাতীয় দলে আছেন বা বাংলাদেশের জন্য খেলেন। এটা আমাদের কাজেরই একটা অংশ।”

অধিনায়ক মনে করেন, অবসর নেওয়ার পর কেউ হয়তো তার ক্যারিয়ারে নিয়ে গর্ব করতে পারেন। তবে এই মুহূর্তে সবাইকে নিজের কাজের দিকেই মনোযোগী হতে বলেছেন তিনি।

“এখন আমাদের কাজই এটা, আমাদের তো এটা করতেই হবে। আমরা এই বার্তা দিতে চেয়েছি, খারাপ সময় যদি আসেই, ওরা যেন সেটা থেকে দ্রুত বের হয়ে আসতে পারে।”