টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৬ পয়েন্ট বাড়ল বাংলাদেশের

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে খেলা হয়েছে মাত্র ৪ দিন। কিন্তু সিরিজ ড্র হওয়ায় রেটিং পয়েন্ট ৬ বেড়েছে বাংলাদেশের। অবশ্য টেস্টের শীর্ষ দলের বিপক্ষে সিরিজ ড্র করে রেটিং পয়েন্ট প্রাপ্তিকে শুধুই বৃষ্টির অবদান মানতে নারাজ অধিনায়ক মুশফিকুর রহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 07:15 AM
Updated : 3 August 2015, 09:46 AM

৪১ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা সিরিজ শুরু করেছিল বাংলাদেশ। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলের বিপক্ষে সিরিজ ড্র হওয়ায় বাংলাদেশের পয়েন্ট ৬ বেড়ে হয়েছে ৪৭।

এর আগে ভারতের বিপক্ষে একমাত্র টেস্টও ড্র হওয়ায় রেটিং পয়েন্ট বেড়েছিল বাংলাদেশের। বৃষ্টিবিঘ্নিত ফতুল্লা টেস্ট ড্র হওয়ায় বাংলাদেশ পেয়েছিল ২ পয়েন্ট। ওই ম্যাচেও বৃষ্টির কারণে খেলা হয়নি ৯ সেশন। তাই বলা যায়, খেলা হয়েছিল ২ দিন। সব মিলিয়ে দুই সিরিজে ৬ দিন খেলেই বাংলাদেশ পেয়েছে ৮ পয়েন্ট!

তবে রেটিং পয়েন্ট প্রাপ্তিকে শুধুই বৃষ্টির অবদান বলে মানতে নারাজ মুশফিক। দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক দাবি করলেন, তাদের নিজেদেরও কৃতিত্ব আছে কিছুটা।

“অনেককেই বলতে শুনছি, বৃষ্টি হয়েছে বলে বাংলাদেশ বেঁচে গেল। বিষয়টা মোটেও এরকম নয়। এই ম্যাচের কথাই বলি। এই উইকেটে ২৪৬ রান অন্য উইকেটে ৩৫০ রানের সমান। আমি নিজে এখানে ব্যাট করেছি, জানি উইকেট মোটেও সহজ ছিল না। আগের টেস্টেও আমরা ভালো খেলেছিলাম। দল হিসেবে আমি বলব, এই সিরিজ থেকে অনেক অর্জন আছে আমাদের।”

২ সিরিজ থেকে রেটিং পয়েন্ট ৮ বাড়লেও ৪৭ পয়েন্ট নিয়ে এখনও ৯ নম্বরেই থাকছে বাংলাদেশ। ৮১ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ এখনও ধরাছোঁয়ার বেশ বাইরে। বাংলাদেশ আবার ধরাছোঁয়ার বাইরে দশে থাকা জিম্বাবুয়ের, তাদের পয়েন্ট মাত্র ৫।

১৩০ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট কমে হয়েছে ১২৫। দুইয়ে থাকা অস্ট্রেলিয়া অনেকটা পেছনে থাকায় (১১১) শীর্ষস্থান হারাতে হয়নি প্রোটিয়াদের।