৪ দিন খেলে ৫ পয়েন্ট হারাল দ. আফ্রিকা!

বাংলাদেশে ২ টেস্ট মিলিয়ে ৪ দিন মোটে খেলতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু তাদের হারাতে হয়েছে ৫ রেটিং পয়েন্ট! প্রোটিয়া অধিনায়ক হাশিম আমলা তাই আইসিসিকে পয়েন্ট হিসেবের বিষয়টি নিয়ে ভাবতে বলেছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2015, 06:01 AM
Updated : 3 August 2015, 06:14 AM

চট্টগ্রাম টেস্টে খেলা হয়েছিল ৩ দিন। দারুণ লড়াইও হয়েছিল সেখানে, ম্যাচ ছিল রোমাঞ্চকর অবস্থায়। কিন্তু শেষ দুই দিন ভেসে যায় বৃষ্টিতে। মিরপুর টেস্ট শেষ পর্যন্ত হয়ে থাকল ‘ওয়ানডে’, খেলাই হলো মোটে ১ দিন। দুই টেস্টের সম্ভাব্য ১০ দিনের মধ্যে খেলা হলো মাত্র ৪ দিন। সিরিজের ফলে তো আর অতকিছু লেখা থাকবে না। ফল শুধু বলবে সিরিজ ড্র।

লড়াইটা যেহেতু টেস্টের শীর্ষ দলের সঙ্গে ৯ নম্বর দলের, র‌্যাঙ্কিংয়ে তাই বড় একটা ধাক্কা সইতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। দুইয়ে থাকা অস্ট্রেলিয়া অনেকটা পেছনে থাকায় (১১১) শীর্ষস্থান হারাতে হয়নি তাদের। তবে ১৩০ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা প্রোটিয়াদের পয়েন্ট কমে হয়ছে ১২৫।

এ নিয়ে স্বাভাবিকভাবেই হতাশ আমলা। সোমবার ম্যাচ ড্র ঘোষণার পর সংবাদ সম্মেলনে প্রোটিয়া অধিনায়কের দাবি, আবহাওয়ার জন্য ড্র হলে পয়েন্টের বিষয়টি আইসিসির দেখা উচিত।

“সত্যিই এই বাস্তবতা বোঝা কঠিন। যদি এটা ১-১ ড্র হতো, খেলার যথেষ্ট সুযোগ পেতাম যেটার সত্যিকার প্রতিফলন মাঠে পড়ত, তাহলে হয়ত বোঝা যেত। হয়ত আইসিসি এই দিকটা দেখতে পারে। এমন কিছু থাকা উচিত যা ন্যায্য এবং সব দলকে সমান পাল্লায় মাপে। এ ক্ষেত্রে (এই সিরিজে) আমাদের পয়েন্ট হারানো খুব অদ্ভুত মনে হচ্ছে আমার, খেলার সুযোগই পেলাম না! আমি নিশ্চিত, আইসিসি হয়ত এটা দেখবে।”