নাটকীয় জয়ে সিরিজ পাকিস্তানের

চাপের মুখেও শহিদ আফ্রিদি আর আনোয়ার আলির অবিশ্বাস্য ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে ১ উইকেটে হারিয়েছে পাকিস্তান। শেষ ওভারে গড়ানো দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে নাটকীয় এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে অতিথিরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2015, 05:15 PM
Updated : 1 August 2015, 06:12 PM

শনিবার রাতে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ১৭৩ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ৪০ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলেছিল পাকিস্তান। তবে আফ্রিদি আর আনোয়ারের ঝড়ো ব্যাটিংয়ে ৪ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় তারা।

প্রথম টি-টোয়েন্টিতে ২৯ রানে জিতেছিল পাকিস্তান।

৭ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার তোলা ১৭২ রানের জবাবে ১৬ রান তুলতে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারায় পাকিস্তান। আহমেদ শেহজাদ (৭) ও মুক্তার আহমেদ (৪)- দু’জনকেই ফেরান বিনুরা ফের্নান্দো। মোহাম্মদ হাফিজ, উমর আকমল ও শোয়েব মালিকের বিদায়ে নিমিষেই পাকিস্তানের স্কোর হয়ে যায় ৪০/৫।

এরপর মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে প্রতিরোধ গড়েন শহিদ আফ্রিদি। ১৪তম ওভারের রিজওয়ান বিদায় নিলে ভাঙে ৬১ রানের এই জুটি। পরের ওভারেই মারমুখী আফ্রিদিকে বোল্ড করেন টি-টোয়েন্টিতে অভিষিক্ত শেহান জয়সুরিয়া। চারটি ছক্কা আর একটি চারে ২২ বলে ৪৫ রান করেন পাকিস্তান অধিনায়ক।

আফ্রিদি যেখানে শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই শুরু করেন আনোয়ার। ১৯তম ওভারে মালিঙ্গার বলে কটবিহাইন্ড হওয়ার আগে ১৭ বলে ৪৬ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। টি-টোয়েন্টিকে তার সর্বোচ্চ রানের এই ইনিংসে ছিল ৩ চার আর ৪ ছক্কা।

শেষ ওভারে জয়ের জন্য দরকার ছিল ছয় রান। দ্বিতীয় বলে ফের্নান্দোর বলে ছক্কা মেরে খেলা শেষ করে দেন ওয়াসিম (১৪ বলে ২৪)। টি-টোয়েন্টিতে এই প্রথমবারের মতো কোনো প্রতিপক্ষকে ১ উইকেটে হারালো পাকিস্তান।

এর আগে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো না হলেও শেষ পর্যন্ত বড় সংগ্রহ তোলে শ্রীলঙ্কা। ৬৪ রানে প্রথম চার ব্যাটসম্যানের বিদায়ের পর শেহান জয়সুরিয়ার মারমুখী ব্যাটিংয়ে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা।

ত্রয়োদশ ওভারে সোহেল তানভিরের তৃতীয় বলে ওয়াসিমের তালুবন্দি হওয়ার আগে ৩২ বলে ৪০ রানের কার্যকরী ইনিংস খেলেন জয়সুরিয়া। তিনটি চার ও দুটি ছক্কায় ইনিংসটি সাজান এই বাঁহাতি ব্যাটসম্যান।

শেষ দিকে পাকিস্তানের বোলারদের ওপর চড়াও হন চামারা কাপুগেদারা। দুটি চার ও চারটি ছক্কায় ২৫ বলে ৪৮ রানের ঝড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি।

পাকিস্তানের শোয়েব মালিক দুটি, আনোয়ার আলি, তানভির, মোহাম্মদ ইরফান ও আফ্রিদি একটি করে উইকেট নেন।