মুস্তাফিজকে দেখে শিখেছেন স্টেইনরা!

ডেল স্টেইন বলেছেন, চট্টগ্রাম টেস্টে মুস্তাফিজুর রহমানের বোলিং নজর কেড়েছিল দক্ষিণ আফ্রিকার। বাংলাদেশের এই তরুণ বাঁহাতি পেসারকে দেখে বুঝে নিয়েছেন এমন মন্থর উইকেটে কিভাবে পেসারদের বল করা উচিত!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 05:17 AM
Updated : 31 July 2015, 05:17 AM

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেট ছিল ভীষণ মন্থর; বাউন্স ছিল না বেশি। পেসারদের জন্য সহায়তা ছিল না একটুও। কিন্তু ওই উইকেটেও দারুণ বোলিং করেছিলেন মুস্তাফিজ। এক ওভারে ৩ উইকেট নেওয়াসহ টেস্ট ক্রিকেটে নিজের প্রথম দিনেই নিয়েছিলেন ৪ উইকেট!

ওই উইকেটেই পরে লড়াই করতে হয়েছে প্রোটিয়া পেসারদের। দ্বিতীয় দিনে উইকেটশূন্য ছিলেন স্টেইন। পরদিন অবশ্য ঠিকই ৩ উইকেট নিয়েছেন স্টেইন। মিরপুরে শের-ই-বাংলা স্টেডিয়ামে বাউন্স সামান্য বেশি থাকলেও উইকেটের মূল চরিত্র মন্থর। এখানেও প্রথম দিনে স্টেইন নিয়েছেন ৩ উইকেট।

এমনিতে উপমহাদেশে স্টেইনের রেকর্ড দুর্দান্ত। উপমহাদেশ আর সংযুক্ত আরব আমিরাতে নিষ্প্রাণ উইকেট মিলিয়েও ১৯ টেস্টে ৯০ উইকেট স্টেইনের, গড় ২২.৩৩। তবে এবার বাংলাদেশের উইকেটে কার্যকর হওয়ার পথ স্টেইনরা পেয়েছেন মুস্তাফিজকে দেখে। প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে এ কথা নিজে থেকেই বললেন স্টেইন।

“আমরা বল সিম করানোর চেষ্টা করেছি। কিন্তু খুব একটা পারিনি এই উইকেটে। কিন্তু দেখলাম, বাংলাদেশের ওই তরুণ বাঁহাতি পেসার ওই উইকেটেও দারুণ মুভমেন্ট পেয়েছে। আমরা দেখলাম, ওর দারুণ রিস্ট পজিশনের কারণে এটা সম্ভব হয়েছে। আমরা সেটা খেয়াল করলাম এবং ভাবলাম আমরাও এটা কাজে লাগাতে পারি।”