ভুল স্বীকার ‘মানব’ মুমিনুলের

উইকেট ছুড়ে আসায় নিজেকেই দুষছেন মুমিনুল হক। বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান মনে করছেন, তার ৪০ রানের ইনিংসে কেবল একটিই ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন - যেটায় আউট হয়েছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 02:02 PM
Updated : 30 July 2015, 02:03 PM

তামিম ইকবালের বিদায়ে পঞ্চম ওভারেই ক্রিজে আসেন মুমিনুল। ইমরুল কায়েসের সঙ্গে ৬৯ রানের জুটি গড়ার পথে তিনি খেলেন ৪০ রানের ভালো একটি ইনিংস। তার ৮৭ বলের ইনিংসটি ৬টি চারে গড়া। 
 
বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ২৪৬ রান। দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা মুমিনুল জানান, তার মনোযোগে কোনো নড়চড় হয়নি, ভুল সিদ্ধান্ত নিয়েই আউট হন।
 
“ওই সময় আমি একটা ভুল সিদ্ধান্ত নিয়েছি ওই বলটাতে। এই কারণে হতে পারে (আউট হয়ে গেছি)। আমি মনে হয়, এই প্রথম (আসলে তৃতীয়) ৪০ এর ঘরে আউট হলাম। মানুষতো, মাঝে মধ্যে ভুল হয়েই যায়!”
 
২০১৩ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্টে ৪৭ ও গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ৪৮ রানে আউট হন মুমিনুল। 
 
“আজকে আমার সব সিদ্ধান্তই ভালো ছিল। এই সিদ্ধান্তটা শুধু খারাপ নিয়েছিলাম। আগের ম্যাচেও সিদ্ধান্তটা খারাপ ছিল। আশা করি, খুব তাড়াতাড়ি এটা থেকে উতরাতে পারব।”
 
চট্টগ্রামে প্রথম টেস্টে নিজের একমাত্র ইনিংসে অফ স্পিনার সাইমন হার্মারের বলে বোল্ড হওয়ার আগে ৬ রান করেন মুমিনুল।
 
বৃহস্পতিবার জেপি দুমিনির অফ স্টাম্পের একটু বাইরের বল কাট করতে চেয়েছিলেন মুমিনুল। বল শরীরের খুব কাছে থাকায় ঠিক মতো খেলতে পারেননি। একটু লাফানো বল তার ব্যাট ছুঁয়ে জমা পড়ে ড্যান ভিলাসের গ্লাভসে।  
 
প্রিয় শটে আউট হওয়ায় হতাশ মুমিনুলের কণ্ঠে আরও সাবধানী হওয়ার প্রত্যয়, “আমার মনে হয় না, মনোযোগ সরে যাওয়ার কোনো কারণ আছে। সব সময় যে জায়গায় রান আসে সে জায়গায় খেলতে চেয়েছিলাম। আমার স্কোরিং শট কিন্তু কাট, বেশিরভাগ রানই কাটে করি। মাঝে মধ্যে নিজের সেরা শটটাও কাজে লাগে না, এমন হয়ই। এই ব্যাপারে আমার আরও সচেতন হওয়ার দরকার।”