বিপিএল দলগুলোর নতুন মালিক খুঁজছে বিসিবি

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএলে) সবগুলো ফ্র্যাঞ্চাইজির মালিকানা বাতিল করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন মালিকানা চেয়ে বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2015, 09:28 AM
Updated : 30 July 2015, 10:38 AM

২০১২ ও ২০১৩ সালে দুটি মৌসুম হয়ে থমকে আছে বিপিএল। দেনা-পাওনাসহ নানান ইস্যুতে ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে টানাপোড়েন চলছিল বিসিবির। ফ্র্যাঞ্চাইজিগুলোকে বেশ কয়েক দফা নোটিশও দেওয়া হয়েছিল। নোটিশে বলা হয়েছিল শর্তাবলী না মানলে চুক্তি বতিল করা হবে।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোরকে জানালেন, নোটিশ অনুযায়ীই ব্যবস্থা নিয়েছে বোর্ড।

“সবগুলো ফ্র্যাঞ্চাইজির চুক্তি বাতিল করা হয়েছে। এর মধ্যেই আমরা নতুন মালিকানা চেয়ে বিজ্ঞাপন দিয়েছি। ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন দু-একদিনের মধ্যেই বিসিবির ওয়েবসাইটে প্রকাশিত হবে।”

আগের ফ্র্যাঞ্চাইজিগুলোর স্বত্বাধিকারীদের সঙ্গে দেনা-পাওনা নিয়ে আলোচনা চলছে বলে জানালেন বিসিবি প্রধান নির্বাহী।

“দেনা-পাওনা নিয়ে তাদের সঙ্গে আমাদের আলোচনা চলছে। পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সমাধানের চেষ্টা করছি আমরা। না হলে পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।”

বিপিএলের প্রথম আসরে খেলেছিল ৬টি বিভাগের নামে ৬ ফ্র্যাঞ্চাইজি। পরের বার যোগ হয় রংপুরও। এবার ৭টি ফ্র্যাঞ্চাইজির জন্যই ৪ বছরের জন্য মালিকানা চেয়েছে বিসিবি।

উল্লেখ্য, বিপিএলে ফিক্সিংয়ের অভিযোগে ঢাকা গ্ল্যাডিয়েরটসের দুই স্বত্বাধিকারির সাজা হওয়ার পর গত মে মাসে বিসিবি বলেছিল, পরবর্তী আসরে এই মালিকদের অধীনে ঢাকা গ্ল্যাডিয়েটরস খেলতে পারবে না প্রায় নিশ্চিতভাবেই। এবার বাতিল করা হলো সব দলের মালিকানাই।