প্রথম দিন নাস্তানাবুদ অস্ট্রেলিয়া

বার্মিংহাম টেস্টের প্রথম দিনে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ব্যাটে-বলে নাস্তানাবুদ হয়েছে অস্ট্রেলিয়া। অ্যাশেজের তৃতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে ইংল্যান্ড তিন রানে পিছিয়ে থাকলেও দিনটি আসলে অ্যান্ডারসন-বেলদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 03:36 PM
Updated : 29 July 2015, 06:36 PM

টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড আর স্টিভেন ফিনের বোলিং তোপে ৩৬.৪ ওভারে মাত্র ১৩৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।
 
জবাবে বৃষ্টির কারণে আগেভাগেই দিনের খেলা শেষের সময় ২৯ ওভারে তিন উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ১৩৩ রান তুলে নেয় ইংল্যান্ড। অপরাজিত দুই ব্যাটসম্যান জো রুট (৩০*) ও জনি বেয়ারস্টোর (১*) হাত ধরে দ্বিতীয় দিনের খেলা শুরু করবে স্বাগতিকরা।
 
অস্ট্রেলিয়ার নাথান লায়ন দুটি ও জস হেইজেলউড একটি করে উইকেট নেন। প্রথম দিনে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৫৩ রানের ইনিংস খেলেন ইয়ান বেল; ১০টি চারে নিজের ইনিংসটি সাজান তিনি।
 
অস্ট্রেলিয়াকে অল্প রানে আটকে রাখতে বড় ভূমিকা জেমস অ্যান্ডারসনের। মাত্র ৪৭ রানে প্রতিপক্ষের ছয় ব্যাটসম্যানকে সাজঘরের পথ দেখান ইংল্যান্ডের এই পেসার।
 
বার্মিংহ্যামের এজবাস্টনে বুধবার টসে জিতে আগে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া শুরুতেই ধাক্কা খায়। উদ্বোধনী ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে তাণ্ডব শুরু করেন অ্যান্ডারসন।
 
অ্যান্ডারসনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে স্টুয়ার্ট ব্রড ও স্টিভেন ফিন আক্রমণ শুরু করলে একের পর এক উইকেট পড়তে থাকে অস্ট্রেলিয়ার। ব্রড ও ফিন দুটি করে উইকেট নিলে ৩৬.৪ ওভারে গুটিয়ে যায় অতিথিদের প্রথম ইনিংস।
 
স্বাগতিক বোলারদের তোপের মুখে খানিকটা লড়াই করেন ক্রিস রজার্স। ব্রডের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ৫২ রান করেন এই উদ্বোধনী ব্যাটসম্যান। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ রান আসে অ্যাডাম ভোজেসের ব্যাট থেকে।
 
পাঁচ টেস্টের সিরিজে এই মুহূর্তে ১-১ সমতা। কার্ডিফের প্রথম টেস্টে ১৬৯ রানে জিতে এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। পরের টেস্টে লর্ডসে ৪০৫ রানে জিতে সমতায় ফেরে অস্ট্রেলিয়া।