ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে আটে পাকিস্তান

এক ম্যাচ হাতে রেখে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে যাওয়ার পরপরই পাকিস্তানের র‌্যাঙ্কিংয়ে উন্নতি নিশ্চিত হয়ে গিয়েছিল, এখন আইসিসি নিশ্চিত করলো তা। ওয়েস্ট ইন্ডিজকে ছাড়িয়ে অষ্টম স্থানে উঠে এসেছে পাকিস্তান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2015, 12:41 PM
Updated : 27 July 2015, 12:41 PM

র‌্যাঙ্কিংয়ে এগোনোর ফলে ২০১৭ সালে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলাও নিশ্চিত হয়ে গেল পাকিস্তানের।

শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যে ওয়ানডে সিরিজ শেষ হওয়ার পর সোমবার সবশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং ঘোষণা করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

পাঁচ ম্যাচের সিরিজটি ৩-২ ব্যবধানে জেতে পাকিস্তান। বর্তমানে পাকিস্তানের রেটিং পয়েন্ট ৯০। নবম স্থানে নেমে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৮৮।

প্রতিযোগিতাটির আগামী আসরে স্বাগতিক ইংল্যান্ড এবং আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অন্য ৭টি দল খেলবে। এই সময়ের মধ্যে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ম্যাচ না থাকায় আট নম্বরে থেকে চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত হল পাকিস্তানের; বাদ পড়ল ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজ হারায় তিন পয়েন্ট হারিয়েছে শ্রীলঙ্কা, তবে র‌্যাঙ্কিংয়ে তাদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। ১০৩ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান ধরে রেখেছে তারা।

পাকিস্তানের চেয়ে ৬ রেটিং পয়েন্ট বেশি নিয়ে সপ্তম স্থানে আছে বাংলাদেশ। আর ১২৯ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

র‌্যাঙ্কিংয়ে অবস্থান

দল

রেটিং পয়েন্ট

অস্ট্রেলিয়া

১২৯

ভারত

১১৫

নিউ জিল্যান্ড

১১২

দক্ষিণ আফ্রিকা

১০৯

শ্রীলঙ্কা

১০৩

ইংল্যান্ড

৯৮

বাংলাদেশ

৯৬

পাকিস্তান

৯০

ওয়েস্ট ইন্ডিজ

৮৮

১০

আয়ারল্যান্ড

৫০

১১

জিম্বাবুয়ে

৪৩

১২

আফগানিস্তান

৪১