টেস্ট র‌্যাঙ্কিংয়ে লিটন, জুবায়েরের দারুণ উন্নতি

বৃষ্টির কারণে চট্টগ্রাম টেস্ট ড্র হলেও আইসিসির সবশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে বাংলাদেশের লিটন দাস ও জুবায়ের হোসেনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2015, 10:01 AM
Updated : 26 July 2015, 10:01 AM

রোববার আইসিসির সবশেষ প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১৯ ধাপ এগিয়েছেন লিটন। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের ৮০ নম্বরে আছেন তিনি। আর লেগস্পিনার জুবায়ের ৭ ধাপ এগিয়ে এখন আছেন বোলারদের র‌্যাঙ্কিংয়ের ৫২তম স্থানে।

উইকেটকিপার-ব্যাটসম্যান লিটন চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে অর্ধশতক করেন।

জুবায়ের দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ৫৩ রানে ৩ উইকেট নেন।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ র‌্যাঙ্কিং তামিম ইকবালের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসে ৫৭ রান করা তামিম এক ধাপ এগিয়ে এখন আছেন ২৬তম স্থানে।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ মুমিনুল হকের ৩ ধাপ অবনতি হয়েছে। এখন তিনি আছেন ২৭তম স্থানে। এক ধাপ এগিয়ে ২৮তম স্থানে আছেন সাকিব আল হাসান। মুশফিকুর রহিম সেই আগের ৪৯তম স্থানেই আছেন। আর ৩ ধাপ এগিয়ে মুশফিকের সঙ্গে আছেন মাহমুদউল্লাহ।

ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের সেরা দশে কোনো পরিবর্তন হয়নি। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ শীর্ষ স্থান ধরে রেখেছেন। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে না খেলা এবি ডি ভিলিয়ার্স দ্বিতীয় স্থানেই আছেন। এই সিরিজে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা যথারীতি আছেন তৃতীয় স্থানেই।

বোলিংয়ে সাকিব আল হাসান তার পঞ্চদশ স্থানেই আছেন। এক ধাপ অবনতি হয়েছে তাইজুল ইসলামের। বাঁহাতি এই স্পিনার এখন আছেন ৪১তম স্থানে।

অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার ভার্নন ফিল্যান্ডার। এরপর যথাক্রমে আছেন রবিচন্দ্রন অশ্বিন, মিচেল জনসন ও স্টুয়ার্ট ব্রড।