শেষ দিনে সুযোগের অপেক্ষায় বাংলাদেশ

রোমাঞ্চের সম্ভাবনায় জল ঢেলে দিয়েছে বৃষ্টি। তবুও আশা ছাড়ছে না বাংলাদেশ। ইমরুল কায়েস জানিয়েছেন, চট্টগ্রাম টেস্টে পঞ্চম ও শেষ দিন বৃষ্টির বাধা না এলে অতিথিদের অলআউট করে আবার ব্যাটিংয়ের চেষ্টা করবেন তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2015, 02:09 PM
Updated : 24 July 2015, 02:10 PM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের আট টেস্টের সাতটিতেই ইনিংস ব্যবধানে হারে বাংলাদেশ। যে একটি টেস্টে দ্বিতীয়বার দক্ষিণ আফ্রিকাকে ব্যাট করতে হয়েছে, সেটিও পাঁচ উইকেটে জিতেছে প্রোটিয়ারা।

এক টেস্টে কখনও দক্ষিণ আফ্রিকাকে দুইবার অলআউট করতে পারেনি বাংলাদেশ। সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের ওপর আস্থা রেখে এবার সেই স্বপ্ন দেখছে টাইগাররা। 

শুক্রবার চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন এক বলও খেলা সম্ভব হয়নি। এখনও ১৭ রানে এগিয়ে থাকায় বাংলাদেশ আছে নিরাপদ অবস্থানে। তাই জয়ের স্বপ্নই দেখছেন ইমরুল।

“এটা নির্ভর করছে আবহাওয়ার ওপর। কাল বৃষ্টি হলে কিছু করার থাকবে না। না হলে আমরা চেষ্টা করব তাদের অল আউট করে আবার ব্যাট করতে।”

৭৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা দক্ষিণ আফ্রিকা এ পর্যন্ত বিনা উইকেটে ৬১ রান করেছে। পঞ্চম দিন খেলা হলে অতিথিদের স্পিন পরীক্ষার সামনে পড়তে হবে বলে মনে করেন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল। 

“পিচ পুরোটাই কাভার করা আছে, তাই পিচ স্যাঁতস্যাঁতে হয়ে যাবে। কাভার না উঠালে পিচ স্বাভাবিক থাকে না। আমার মনে হয়, স্পিনাররা কিছুটা সুবিধা পাবে।”

দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে ৬ উইকেট নেন বাংলাদেশের স্পিনাররা; সবচেয়ে সফল ছিলেন ৩ উইকেট নেওয়া জুবায়ের হোসেন। একটি করে উইকেট নেন সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মাহমুদউল্লাহ।

ইমরুল মনে করেন, সাকিব, তাইজুল দ্বিতীয় ইনিংসে ভালো বোলিং করলে অতিথিদের অল আউট করা সম্ভব হবে।