ইতিহাস গড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের ক্রিকেটাররা

নামিবিয়াকে হারিয়ে গর্ব করার মতো দুটো অর্জন হয়ে গেছে ওমান ক্রিকেট দলের। প্রথমবারের মতো ক্রিকেট বিশ্বকাপের কোনো আসরে খেলার টিকেট পেয়েছে তারা। এছাড়া আগামী চার বছরের জন্য আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার যোগ্যতাও অর্জন করেছে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2015, 09:57 AM
Updated : 24 July 2015, 09:57 AM

বৃহস্পতিবার ডাবলিনে ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারে (বাছাইয়ে) প্লে-অফে জয়ের জন্য নামিবিয়ার দেওয়া ১৪৯ রানের লক্ষ্য ৫ উইকেট হারিয়ে পূরণ করে মধ্যপ্রাচ্যের দেশটি।

পাঁচ উইকেটের এই জয়ে ২০১৬ সালে ভারতে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে ওমান।

বাছাইয়ের গ্রুপ পর্বেও ব্যাট-বল হাতে আলো ছড়িয়েছিল ওমানের ক্রিকেটাররা। গ্রপের ছয় ম্যাচের তিনটিতে জিতে প্লে-অফের মঞ্চে উঠে আসে তারা। গ্রুপে কানাডাকে ৭ উইকেটে, নেদারল্যান্ডসকে ৬ উইকেটে আর আফগানিস্তানকে ৪০ রানে হারিয়ে চমক দেখায় সুলতান আহমেদের দল।

একই দিনে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসরে খেলা নিশ্চিত করেছ আফগানিস্তান। ডাবলিনে কোয়ালিফায়ারের তৃতীয় প্লে-অফ ম্যাচে পাপুয়া নিউ গিনিকে ৬ উইকেটে হারায় তারা।

আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড নিজেদের গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে বিশ্বকাপে আগেই সুযোগ করে নেয়। প্রথম দুই প্লে-অফে হংকং ও নেদারল্যান্ডস জিতে এ সুযোগ পায়। বৃহস্পতিবারের দুটি প্লে-অফ জিতে তাদের সঙ্গী হলো আফগানিস্তান ও ওমান।

১৬ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলার টিকেট পায় আইসিসির পূর্ণ সদস্য ১০টি দেশ। তবে এই ১০ দেশের মধ্যে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটটি দেশ আবার সরাসরি টুর্নামেন্টের দ্বিতীয় পর্ব বা সুপার টেনে খেলবে।

বাকি দুই দল বাংলাদেশ ও জিম্বাবুয়েকে খেলতে হবে কোয়ালিফায়ার উতরে আসা ছয়টি দলের সঙ্গে প্রথম রাউন্ড বা বাছাইপর্বে। প্রথম রাউন্ড থেকে শীর্ষ দুই দল সুপার টেনে খেলার সুযোগ পাবে।

আগামী বছরের ১১ মার্চ শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হবে ৩ এপ্রিল।