পেট্রোল পাম্পে অভিযানে বদলাবে পরিস্থিতি: প্রতিমন্ত্রী

পেট্রোল পাম্পগুলোতে ভেজাল জ্বালানি বিক্রি ও ওজন কম দেওয়া ঠেকাতে অভিযান চালিয়ে তিন মাসের মধ্যে পরিস্থিতি বদলে দেওয়ার আশা করছেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 01:35 PM
Updated : 29 Sept 2016, 01:35 PM

বৃহস্পতিবার রাজধানীর পরিবাগে সরকারি মালিকানাধীন একটি পেট্রোল পাম্পে অভিযানের সময় তিনি এ আশার কথা জানান বলে প্রতিমন্ত্রীকে উদ্ধৃত করে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তিনি বলেন, “জেলা পর্যায়ে ব্যাপক হারে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। যে সব পেট্রোল পাম্প ভেজাল তেল দেয় বা পরিমাণে কম দেয়, তাদের পাম্প বন্ধ করাসহ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। আগামী তিন মাসের মধ্যে এ বিষয়ে দৃশ্যমান পরিবর্তন দেখা যাবে।”

বাংলাদেশের প্রায় ছয় হাজার জ্বালানি তেলের পাম্পে কী ধরনের তেল ব্যবহার হচ্ছে তার সুনির্দিষ্ট তথ্য নেই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং পেট্রোবাংলার কাছে।

অভিযোগ রয়েছে পেট্রোল পাম্পগুলোতে ভেজাল জ্বালানি তেল বিক্রি করা হয় এবং মাপে কম দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইতোমধ্যে তিনটি ফিলিং স্টেশনের ডিলারশিপ বাতিল ও ডিলারদের জ্বালানি তেল বিপণনের ১২টি বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। ৩৫৮টি প্যাক পয়েন্ট ডিলারশিপ বাতিল এবং প্যাক পয়েন্টের ১৫৫টি বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। তাছাড়া জ্বালানি তেল বিক্রয়ের ২২৪টি এজেন্ট বাতিল এবং ২০৫টি এজেন্টের কার্যক্রম স্থগিত রাখা হয়েছে।

অভিযান চলাকালে প্রতিমন্ত্রী পরিবাগের সরকারী ব্যবস্থাপনার পাম্পটির পরীক্ষাগারসহ বিভিন্ন স্থান পরিদর্শন করেন। এসময় জ্বালানি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।