৪ বছরের স্নাতক শেষ হয় না সাড়ে পাঁচেও

মেয়াদ চারবছর হলেও সাড়ে পাঁচ বছরে স্নাতক সম্মান শ্রেণির গণ্ডি পেরোতে পারেননি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের (৫ম ব্যাচ) শিক্ষার্থীরা।

কাজী নাফিয়া রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 05:43 AM
Updated : 30 June 2015, 07:50 AM

এ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের একই ব্যাচের শিক্ষার্থীরা যেখানে স্নাতকোত্তরের শেষ পর্যায়ে রয়েছেন, সেখানে পরিসংখ্যানের ওই বর্ষের ছাত্রছাত্রীরা তাদের চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষায় বসবেন ২৯ জুলাই থেকে।

শিক্ষার্থীদের অভিযোগ, ২০১৩ সালের ডিসেম্বরে সম্মান শেষ হওয়ার কথা থাকলেও শিক্ষকদের তদারকির অভাবে নির্ধারিত সময়ের দেড় বছর পরও তা হয়নি।

এই ধারা চলতে থাকলে বিভাগে বড় ধরনের সেশনজট সৃষ্টির পাশাপাশি প্রতিযোগিতামূলক চাকরির বাজারে ‍পিছিয়ে পড়ার আশঙ্কার কথা বলেছেন শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রীরা সম্মান শেষ করে মাস্টার্সের ক্লাস শুরু করেছেন। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ কয়েকটি বিভাগের ওই বর্ষের শিক্ষার্থীরাও স্নাতকোত্তরের ক্লাস শুরুর অপেক্ষায় আছেন।

তাদের আগের ব্যাচে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েও পরিসংখ্যান পঞ্চম ব্যাচের শিক্ষার্থীরা এখনও স্নাতক শেষের অপেক্ষায়।   

এই ব্যাচের এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তাদের সঙ্গে একই শিক্ষাবর্ষের যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে ভর্তি হয়েছেন, তাদের মাস্টার্স ইতোমধ্যে শেষ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানের শিক্ষার্থীরা জগন্নাথের পরে ক্লাস শুরু করলেও অনার্স পরীক্ষা দেবে আগে, ১১ জুলাই।

“বিসিএসসহ অন্যান্য নিয়োগ পরীক্ষায় আমাদের জুনিয়ররাও অংশ নেবে আমাদের আগে। সেক্ষেত্রে আমরা চাকরির প্রতিযোগিতায় পিছিয়ে পড়ব,” বলেন এই শিক্ষার্থী।

পঞ্চম ব্যাচের পিছিয়ে পড়ার কারণ জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আশরাফুল আলম বলেন, “কয়েকজন শিক্ষার্থীর শর্ট সেমিস্টার পরীক্ষার কারণে পুরো ব্যাচ পিছিয়ে পড়েছে। এতে পুরো সিস্টেমই বাধাগ্রস্ত হয়েছে।”

সব মিলিয়ে পঞ্চম ব্যাচ ‘অনেক ঝামেলায় আছে’ বলে মন্তব্য করেন এই শিক্ষক।

তিনি বলেন, “আমরা অতিরিক্ত ক্লাস নিয়ে ঈদের ছুটির আগেই কোর্স শেষ করে দেব। ছুটির মধ্যে শিক্ষার্থীরা প্রস্তুতি নেবে আর ছুটির পরে চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।”