ঢাবির ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট

২০১৫-১৬ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট পাশ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2015, 04:32 PM
Updated : 27 June 2015, 04:32 PM

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়ার আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত বার্ষিক সিনেট অধিবেশনে বাজেট পাশ হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে বেলা ১১টার দিকে এই অধিবেশন শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে। অধিবেশনের শুরুতে উপাচার্য ভাষণ দেন।

পরে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন ২০১৫-১৬ সালের জন্য ৪২৫ কোটি ৫০ লাখ টাকার বাজেট প্রস্তাব করেন। এরপর বাজেটের উপর আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ে সিনেট সদস্যরা। আালোচনা শেষে সর্বসম্মতিক্রমে বাজেট পাশ হয়।

বাজেট পর্যালোচনা করে দেখা যায়, বাজেটের ৮৭ দশমিক ২৩ শতাংশ অর্থ আসবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বরাদ্দ থেকে। এর পরিমাণ ৩৭১ কোটি ১৫ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে আসবে ৩৯ কোটি টাকা, যা মোট খরচের ৯ শতাংশ।

এরপরও ঘাটতি থেকে যাবে ১৫ কোটি ৩৫ লাখ টাকা। তবে নতুন বাজেটে আগের বছরের চেয়ে ঘাটতির পরিমাণ কিছুটা কমেছে। ২০১৪-১৫ অর্থবছরে ঘাটতির পরিমাণ ছিল ১৮ কোটি ৩৮ লাখ টাকা।

চলতি অর্থবছরে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র চার কোটি ৫০  লক্ষ টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ০৬ শতাংশ। 

২০১৪-১৫ অর্থবছরের তুলনায় এবারের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ কিছুটা বেড়েছে। গতবছর গবেষণা খাতে বিশ্ববিদ্যালয়ের বরাদ্দ ছিল তিন কোটি ১০ লাখ টাকা।

অধিবেশনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, “উন্নত বিশ্বের মতো উন্নয়শীল দেশগুলির শিক্ষা কার্যক্রমকে পুনর্বিন্যস্ত করার ক্ষেত্রে ঘাটতি থাকা স্বাভাবিক। কিন্তু আমরা নিজেদের মতো করে সে প্রচেষ্টায় রত আছি।”

তিনি বলেন, “শিক্ষার বিষয়গত সম্প্রসারণ ও প্রয়োগিক ক্ষেত্র প্রসারিত করার লক্ষ্যে চলতি বছরে বিশ্ববিদ্যালয়ে চারটি নতুন বিভাগ খোলা হয়েছে। আগামী শিক্ষাবর্ষে এসব বিভাগে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

“এছাড়াও নতুন কোর্স প্রবর্তনের মাধ্যমে একাডেমিক উন্নয়নকে গতিশীল করার উদ্যোগ নেওয়া হয়েছে।”