এক বছরেও পরীক্ষার ফল না পেয়ে কক্ষে তালা

পরীক্ষার এক বছরেও ফল প্রকাশ না করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের ১০টি কক্ষে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2015, 08:08 AM
Updated : 9 May 2015, 08:08 AM

সংস্কৃত বিভাগের সভাপতি অধ্যাপক শান্তি রানী হালদার জানান, ২০১০-১১ সেশন তৃতীয় বর্ষের সমাপনী পরীক্ষার ফলপ্রত্যাশীরা শনিবার সকাল ৯টার দিকে তারটিসহ বিভাগের অফিস, শিক্ষকদের পাঁচটি ও তিনটি শ্রেণিকক্ষে তালা দেন।

পরে অবশ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রক্টর সিরাজ উদ দৌলাহর আশ্বাসে বেলা সাড়ে ১২টার দিকে সবকক্ষের তালা খুলে দেন শিক্ষার্থীরা।

প্রক্টর বলেন, “বিভাগীয় প্রধান, পরীক্ষা কমিটির প্রধান ও পরীক্ষা নিয়ন্ত্রকের কার্যালয়ের সঙ্গে কথা বলে অবিলম্বে ফল প্রকাশের উদ্যোগ নেব- এ আশ্বাস পেয়ে শিক্ষার্থীরা তালা খুলে দিয়েছে।”

ফলপ্রত্যাশী এক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গত বছরের ১ মার্চে তাদের বর্ষ সমাপনী পরীক্ষা শুরু হয়ে ৮ এপ্রিল শেষ হয়।

“আমাদের সেশনের অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা চতুর্থ বর্ষের পরীক্ষা শেষ করে মাস্টার্সে আছে। কিন্তু একবছরেও ফল প্রখাম না হওয়ায় আমরা এখনও চতুর্থ বর্ষের সমাপনী পরীক্ষাই দিতে পারলাম না।”

এ নিয়ে বিভাগের সভাপতি এবং পরীক্ষা কমিটির সভাপতির কাছে দেন-দরবার করেও কোনো সাড়া মেলেনি বলে অভিযোগ শিক্ষার্থীদের।

একবছরে ফল প্রকাশিত না হওয়ার বিষয়টি স্বীকার করে বিভাগের সভাপতি শান্তি রানী হালদার বলেন, “পরীক্ষার ফলাফল সময়মতো প্রকাশের বিষয়টি নির্ভর করে পরীক্ষা কমিটির সভাপতির ওপর। কিন্তু শিক্ষার্থীরা তার কাছে না গিয়ে আমার রুমে তালা লাগাল কেন বুঝলাম না।”

পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক সুপ্তিকণা মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কিছু প্রশাসনিক জটিলতার কারণে পরীক্ষার ফল দেওয়া যাচ্ছে না।”