নিজ খরচে ভারতে উচ্চশিক্ষার আবেদন আহ্বান

নিজের খরচে ভারতে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী বাংলাদেশিদের প্রতি ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদনপত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছে ঢাকায় দেশটির হাই কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2015, 06:25 AM
Updated : 31 March 2015, 06:32 AM

‘সেলফ ফাইন্যান্সিং স্কিম’র অধীনে এমবিবিএস/বিডিএস,ইঞ্জিনিয়ারিং ও ফার্মেসিতে ব্যাচেলর/ডিপ্লোমা কোর্সের জন্য আগামী ১৯ এপ্রিল পর্যন্ত আবেদন করা যাবে।

এই স্কিমের বিস্তারিতসহ আবেদন ফর্ম ভারতীয় হাই কমিশনের ওয়েবসাইটে পাওয়া যাবে।

বিভিন্ন স্কিমের আওতায় বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী লেখাপড়ার জন্য ভারতে গিয়ে থাকে। বাংলাদেশ স্কলারশিপ স্কিম,ইন্ডিয়া স্কলারশিপ স্কিম ও কমনওয়েলথ স্কলারশিপ স্কিমের আওতায় অনেকে যান।

‘সেলফ ফাইন্যান্সিং স্কিম’র আওতায় আবেদনের জন্য শিক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। এছাড়া ইঞ্জিনিয়ারিং কোর্সে আবেদনকারীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও গণিতে ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

আর এমবিবিএস, বিডিএস ও ফার্মেসিতে আবেদনকারীদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানে (উদ্ভিদ বিজ্ঞান ও প্রাণীবিজ্ঞান) ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

কোর্সসগুলোর বিস্তারিত ও শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ইন্টারনেটে এই লিঙ্কে পাওয়া যাবে: www.hcidhaka.gov.in/pages.php?id=1474

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকায় ভারতীয় হাই কমিশন থেকে সত্যায়িত করতে হবে। চার সেট পূর্ণাঙ্গ আবেদনপত্র পূরণ করে হাই কমিশনে উপস্থিত হয়ে সেগুলো জমা দিতে হবে।

প্রতি রোববার থেকে বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত গুলশানে ভারতীয় দূতাবাসের শিক্ষা শাখায় (Education Wing) (বাড়ি নং ২, সড়ক নং ১৪২, গুলশান -১) আবেদনপত্র জমা নেওয়া হবে। জমা দেয়ার সময় সব সনদ ও অন্যান্য কাগজপত্রের মূল কপি দেখাতে হবে।