বাইরে পাহারায় অভিভাবক, ভেতরে পরীক্ষা

বিএনপি জোটের টানা অবরোধের মধ্যে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় সন্তানের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি পাহারা দিয়েছেন অভিভাবকরাও।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2015, 07:14 PM
Updated : 6 Feb 2015, 07:14 PM

শুক্রবার সকাল ৯টায় শার্শা উপজেলার বেনাপোল, শার্শা, নাভারন, বাগআচড়া ও শাড়াতলা পরীক্ষাকেন্দ্রে এসএসসি পরীক্ষা আর নাভারন বুরুজবাগান কেন্দ্রে মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শুক্রবার প্রথম দিন আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র পরীক্ষা নেওয়া হয়।

প্রতিটি পরীক্ষাকেন্দ্রের বাইরে প্রশাসন অভিভাবকদের সহযোগিতায় কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে বলে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম শরিফুল আলম জানিয়েছেন।

এছাড়া শার্শার এসএসসি পরীক্ষাকেন্দ্র পাহারা দিতে নিজ দলের নেতা কর্মীদের নির্দেশ দেন শার্শা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি সিরাজুল হক মঞ্জু।

তিনি বলেন, “আমাদের কর্মীরা পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত এবং কেন্দ্রের আশপাশে নিরাপদ পরিবেশ বজায় রাখতে প্রশাসনের সঙ্গে স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছে।”

বাগআচড়া পরীক্ষাকেন্দ্রে পাহারারত অবস্থায় এক শিক্ষার্থীর বাবা টেংরার আব্দুল লতিফ বলেন, “চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে সন্তানকে একা পরীক্ষাকেন্দ্রে ফেলে রেখে বাড়িতে থাকার নিশ্চায়তা পাচ্ছি না, তাই পরীক্ষাকেন্দ্রের বাইরে অবস্থান করছি।”

ওই কেন্দ্রে দায়িত্ব পালন করছেন বাগআচড়া পুলিশ তদন্তকেন্দ্রের উপ-পরিদর্শক সৈয়দ বায়েজিদ হোসেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, এবার কেন্দ্রের বাইরে অভিভাবকদের উপস্থিতি অন্যান্য বারের চাইতে অনেক বেশি। কেন্দ্রের নিরাপত্তা দুরত্বের বাইরে থেকে অভিভাবকরা প্রশাসনকে সার্বিক সহযোগিতা দিচ্ছেন।

শার্শা থানার ওসি গোলাম কিবরিয়া জানান, পরীক্ষার প্রথম দিন শার্শার কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সকল কেন্দ্রেই শান্তিপূনভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।