অবরোধে এসএসসির প্রথম দিন অনুপস্থিত ৭১৭৭

বিএনপি-জামায়াত জোটের টানা অবরোধের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন সারাদেশে সাত হাজার ২৭৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2015, 05:24 PM
Updated : 6 Feb 2015, 05:24 PM

এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ১৯ শিক্ষার্থী ও তিন পরিদর্শককে।

শুক্রবার বিকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি আবু বক্কর ছিদ্দিক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

দুই দফা পেছানোর পর সাপ্তাহিক ছুটির দিনে সকাল ৯টা থেকে সারাদেশে তিন হাজারের বেশি কেন্দ্রে একযোগে মাধ্যমিক পর্যায়ের এ সমাপনী পরীক্ষা শুরু হয়।
২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এ পরীক্ষারয় অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন।

প্রথম দিন দেশের আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্রের পরীক্ষা হয়।

এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে সকালে দাখিল পরীক্ষার কুরআন মাজিদ ও তাজবিদ এবং কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষার বাংলা-২ (১৯২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষা নেওয়া হয়। বিকালে নেওয়া হয় ভোকেশনালের বাংলা-২ (৮১২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষা।

প্রথম দিনের পরীক্ষায় ঢাকা বোর্ডে ৭৪২ জন, কুমিল্লায় ৫১৫ জন, যশোরে ৪৩২ জন, রাজশাহীতে ৪১২ জন, চট্টগ্রামে ২১৭ জন, সিলেটে ১৮৮, বরিশালে ১৮৪ এবং দিনাজপুর বোর্ডে ৪৬৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া মাদ্রাসা শিক্ষাবোর্ডে দুই হাজার ৭৭০ ও কারিগরি বোর্ডে এক হাজার ৩৪৮ জন অনুপস্থিত ছিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা ও মাদ্রাসা বোর্ডে চার জন করে এবং কারিগরি বোর্ডে ১১ জন শিক্ষার্থীকে অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয়েছে। এতে সহযোগিতা করায় বহিষ্কার করা হয়েছে কারিগরি বোর্ডের তিন পরিদর্শককে।

মাধ্যমিক পর্যায়ের এ পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে নেওয়ার কথা থাকলেও অবরোধের মধ্যে বিএনপি-জামায়াত জোট মাসের প্রথম সপ্তাহেই টানা হরতাল দিলে প্রথম দুই দিনের পরীক্ষা পিছিয়ে যায়।