অবসরপ্রাপ্ত ৩৪ শিক্ষককে ঢাবি শিক্ষক সমিতির সংবর্ধনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত চৌত্রিশজন শিক্ষককে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 04:09 PM
Updated : 19 Dec 2014, 04:09 PM

শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ২০১৩ ও ২০১৪ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসরপ্রাপ্ত  শিক্ষকদের এ সংবর্ধনা দেয়া হয়।

অনুষ্ঠানে শুরুতে মানপত্র পাঠ করেন শিক্ষিক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। এর পরে অবসরপ্রাপ্ত শিক্ষকদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপার্চায আ আ ম স আরেফিন সিদ্দিক।

সংবর্ধনা অনুষ্ঠানের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “বিশ্ববিদ্যালয়ে সুদীর্ঘ কর্মজীবনে আপনারা শিক্ষকতা করে যে অসাধারণ অবদান রেখেছেন, তা শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী নয়, বাংলাদেশের কাজে লাগবে।

“আপনাদের অবদান অসামান্য, অতুলনীয়।

তিনি বলেন, “অধ্যাপকরা কখনো পুরোপুরি অবসর নেন না। শুধু কর্মজীবন থেকে অবসর নেন, অধ্যয়ন থেকে নয়। অধ্যাপকেরা অধ্যাপনা, গবেষণা লেখা-লেখনির মাধ্যমে শিক্ষার্থীদের অধ্যয়নের উৎসাহী করে তোলেন।

“বিশ্ববিদ্যালয় কর্মজীবনে শিক্ষকদের মধ্যে বহু মতে-পথে, চিন্তা-চেতনায় পার্থক্য রয়েছে। তবুও বিশ্ববিদ্যালয়, দেশ ও জাতিসংকটে মুহুর্তে আমরা একত্রে হয়েছি, ভবিষতেও যাতে একত্রে থাকতে পারি।”

সভাপতির বক্তব্যে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধের সময় আপনারা এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেছেন, মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছেন।

“সেই অবদানের ধারাবাহিকতায় আমরা আজ বাংলাদেশকে এই পর্যায়ে নিয়ে আসতে পেরেছি। আপনাদের এই অবদানে আমরা অনেক বেশি গর্বিত ও কৃতজ্ঞ থাকবো।”

এই অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সহিদ আকতার হুসাইন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ এবং কোষাধ্যাক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীনসহ অবসরপ্রাপ্ত শিক্ষকরা।