ঢাবিতে গণিতের নতুন ভবন উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স এনএক্স’র কাজী মোতাহার হোসেন ভবনের পাশে ‘এ এফ মুজিবুর রহমান গণিত ভবন’ উদ্বোধন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2014, 06:53 PM
Updated : 6 Dec 2014, 06:53 PM

শনিবার দুপুরে এ ভবনটি এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ভবনটির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

নব নির্মিত ওই ভবনটির ভেতরেই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ এফ মুজিবুর রহমান ১৮৯৭ সালের ২৩ সেপ্টেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯২০ সালে কোলকাতা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন।

এক্ষেত্রে তিনি ওই বিশ্ববিদ্যালয়ে উপমহাদেশের প্রখ্যাত গণিতবিদ আশুতোষ মুখার্জির সর্বোচ্চ নম্বর প্রাপ্তির রেকর্ড ভঙ্গ করেন। তিনিই প্রথম বাঙালি মুসলমান আইসিএস কর্মকর্তা।

সিভিল সার্ভিসের বিচার বিভাগে দায়িত্ব পালনকালে কিছুদিন ঢাকার জেলা জজও ছিলেন এ এফ মুজিবুর রহমান।  ১৯৪৫ সালের ১২ মে মাত্র ৪৮ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে এই গণিতজ্ঞের মৃত্যু হয়।

নতুন ভবনটি উদ্বোধনের আগে স্নাতক এবং স্নাতকোত্তর পরীক্ষায় ভালো ফল করায় বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের নয়জন শিক্ষার্থীর হাতে ‘এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন’-এর স্বর্ণপদক ও সনদপত্র তুলে দেয়া হয়।

স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- স্নাতকের ফারহানা আহমেদ সিমি ও স্নাতকোত্তরে ফারজানা ইসলাম, সানজিদা ইসলাম, মো. আলমগীর হোসেন বাদশা, চিন্ময়ী পোদ্দার, কামরুন নাহার, কামরুন্নাহার, মো. লোকমান হোসেন এবং শাহেনূর বেগম।

স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “এ এফ মুজিবুর রহমান দেশের সাধারণ মানুষের ভাগ্যোন্নয়নে আজীবন কাজ করে গেছেন। তাই তার আদর্শে উজ্জীবিত হয়ে সাধারণ মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করতে শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক অমূল্য চন্দ্র মন্ডলের সভাপতিত্বে একই বিভাগের সহযোগী অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন,  এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের প্রতিনিধি ও লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের অধ্যাপক নাইলা কবির ও ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আবদুস ছামাদ প্রমুখ।