ঢাবিতে এমফিলে ভর্তির আবেদন শুরু ১৬ নভেম্বর 

চলতি শিক্ষাবর্ষে এমফিল প্রোগ্রামে ভর্তিচ্ছুদের জন্য আগামী ১৬ নভেম্বর থেকে আবেদনপত্র বিতরণ শুরু হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2014, 06:13 PM
Updated : 6 Nov 2014, 06:13 PM

বৃহস্পতিবার বিকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রেজিস্ট্রার অফিসের এমফিল ও পিএইচডি শাখার ৩২৩নং কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবে প্রার্থীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এসএসসি থেকে স্নাতকোত্তর পর্যন্ত সব পরীক্ষা পাসের মূল নম্বরপত্র এবং পাঁচশ টাকা জমার ব্যাংক রসিদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে হবে।

আবেদনপত্র পূরণ করে আগামী ১৫ই ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালকদের অফিসে  জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, পাঁচশ টাকা জমার ব্যাংক রশিদের ফটোকপি ও সম্প্রতি তোলা ১ (এক) কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক/বিভাগের চেয়ারম্যান/ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য না দিলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

প্রার্থীর যোগ্যতার বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীদের চার বছরমেয়াদী স্নাতক সম্মান ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছরমেয়াদী স্নাতক সম্মান ও এক বছরমেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা দুই বছরমেয়াদী স্নাতক ও দুই বছর0মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রিসহ স্নাতক পর্যায়ে এক বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে এক বছরের চাকরি অথবা স্বীকৃতমানের জার্নালে একটি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে দ্বিতীয় বিভাগ/শ্রেণীসহ জিপিএ ৫ এর মধ্যে ৩ দশমিক ৫ অথবা জিপিএ ৪ এর মধ্যে ৩ থাকতে হবে। ন্যূনতম ৫০ ভাগ নম্বর থাকতে হবে।