দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চেয়ে ঢাবিতে স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফা ভর্তি পরীক্ষার সুযোগ রাখার দাবিতে উপাচার্যের কাছে স্মারকলিপি জমা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2014, 01:55 PM
Updated : 21 Oct 2014, 02:05 PM

মঙ্গলবার দুপুর ১২টার দিকে শিক্ষার্থীদের পাঁচ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে ওই স্মারকলিপি জমা দেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শিক্ষার্থীরা অপরাজেয় বাংলার পাদদেশে জড়ো হলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এম আমজাদ আলী এসে তাদের ব্যানার ফেস্টুন কেড়ে নিয়ে যান।

পরে আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকেন এবং তাদের মধ্য থেকে একটি প্রতিনিধি দল উপাচার্য বরাবর একটি স্মারকলিপি জমা দেয়।

প্রতিনিধি দলে ছিলেন কবি নজরুল সরকারী কলেজের সালমান, ন্যাশনাল আইডিয়াল কলেজের সুমাইয়া, টঙ্গী পাইলট কলেজের সুইটি, রাইফেলস পাবলিক কলেজের তামজিদ এবং ইউনিভার্সিটি ল্যাবরেটরি কলেজের রিয়াজ ।

২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষায় শুধু ওই বছর এইচএসসিতে উত্তীর্ণরা অংশ নিতে পারবে এবং পুরাতনরা পারবে না বলে গত ১৪ অক্টোবর সিদ্ধান্ত জানায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আন্দোলনরতদের জমা দেয়া স্মারকলিপিতে বলা হয়, “যেসব শিক্ষার্থী প্রথমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পায়নি তারা পূর্ব নিয়ম অনুযায়ী এবং ভিসির দেওয়া আশ্বাসে দ্বিতীয়বার ঢাবিতে ভর্তির সুযোগ না পেলে তাদের শিক্ষাজীবন বাধাগ্রস্ত হয়ে পড়বে। আমরা এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানাই।

“ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমন সিদ্ধান্তের ফলে অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতেও একই ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে। ফলে শিক্ষার্থীরা সব পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে বঞ্চিত হবে।“

ঢাবি কর্তৃপক্ষের একবার ভর্তি পরীক্ষার নিয়ম ঘোষণার পরেরদিনই একই পথে হাঁটার সিদ্ধান্ত জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও। 

শিক্ষার্থীদের স্মারকলিপিতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নিয়ম অনুযায়ী ২২ বছরের ঊর্ধ্বে কোনো শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না। এক্ষেত্রে পাবলিক বিশ্ববিদ্যালয়ের সুযোগ হারালে ২২ বছরের ঊর্ধ্বে শিার্থীদের লেখাপড়া অনিশ্চিত হয়ে পড়বে এবং যারা ২০১৪-১৫ শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ পায়নি তাদের শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

“ভর্তি কমিটি যদি এরুপ সিদ্ধান্ত গ্রহণ করতে চান তবে অন্তত এক বছর পূর্বে শিক্ষার্থীদের অবহিত করা প্রয়োজন যেন তারা প্রয়োজনীয় প্রস্তুতি নিতে পারে।”

স্মারকলিপির প্রাপ্তি স্বীকার করে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “উপাচার্য একাই এই সিদ্ধান্ত নেয়নি। যেহেতু বিশ্ববিদ্যালয় প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে, তা কোনোভাবেই পরিবর্তন করা যাবে না।

“আর এ বছরও দ্বিতীয়বার ভর্তির সুযোগের কারণে বিশ্ববিদ্যালয়ে অনেক আসন ফাঁকা থাকবে।”

এদিকে, একই সময় দ্বিতীয় দফা ভর্তি পরীক্ষা দেয়ার আগের নিয়ম বহাল রাখতে ক্যাম্পাসে বিক্ষোভ  মিছিল করেছে জাসদ ছাত্রলীগ। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে কলা অনুষদের প্রধান ফটকে গিয়ে শেষ হয়।