ঢাবিতে যৌন নিপীড়ন রোধ কমিটি পুনর্গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নাসরীন আহমাদকে প্রধান করে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন রোধে গঠিত কমিটি পুর্নগঠন করা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2014, 06:50 AM
Updated : 2 Oct 2014, 06:50 AM

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন রোধে অভিযোগ কমিটি পুনর্গঠন করা হয়েছে।

পুনর্গঠিত কমিটিতে অধ্যাপক নাসরীন আহমাদকে আহ্বায়ক করা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোসাম্মৎ নীলিমা আকতার, মার্কেটিং বিভাগের প্রভাষক মিসেস আফরীন চৌধুরী, অধ্যাপক মাহফুজা খানম এবং আইনজীবী সৈয়দ রেজাউর রহমান।

হয়রানি ও নিপীড়নের শিকার যে কোন ছাত্র-ছাত্রী এই কমিটির আহ্বায়কের কাছে অভিযোগ দাখিল করতে পারবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের এক ছাত্রীকে বাসায় ডেকে নিয়ে যৌন হয়রানির অভিযোগে গত ১৫ সেপ্টেম্বর ওই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সাইফুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে ওই শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও তার গ্রেপ্তারের দাবি জানিয়ে আসছে শিক্ষার্থীরা। শিক্ষকদের কয়েকজনও তাদের দাবির সঙ্গে সংহতি জানিয়েছেন।

দেশে যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের বিরুদ্ধে আইন থাকলেও বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষকের ক্ষেত্রে সে আইনের কোনো প্রয়োগ নেই বলে অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের।